BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

NRC’র বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর জের, প্রবাসী ভারতীয়দের তাড়াল সৌদি আরব

Published by: Soumya Mukherjee |    Posted: December 13, 2020 2:30 pm|    Updated: December 13, 2020 2:33 pm

Saudi deported Indians for protesting against National Register of Citizens of India। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে গত এক বছরে ভারতের বিভিন্ন জায়গায় অনেক বিক্ষোভ ও আন্দোলন হয়েছে। বিদেশেও কিছু কিছু জায়গায় বিজেপি সরকারের এই পদক্ষেপ দুটির তীব্র বিরোধিতা করেছেন প্রবাসী ভারতীয়রা। কিন্তু, সৌদি আরবে (Saudi Arabia) নরেন্দ্র মোদি সরকারের নেওয়া জাতীয় নাগরিক পঞ্জি সংক্রান্ত সিদ্ধান্তের বিরোধিতা করে বিক্ষোভ দেখানোর জেরে বিপাকে পড়লেন বেশ কয়েকজন ভারতীয় নাগরিক। সৌদি থেকে তাঁদের তাড়িয়ে দেওয়া হয়েছে বলেই খবর পাওয়া গিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের ১৫ ডিসেম্বর নয়াদিল্লির শাহিনবাগ (Shaheen Bagh) এলাকায় মুসলিম সম্প্রদায়ের মহিলাদের নেতৃত্বে এনআরসি (National Register of Citizens) বিরোধী বিক্ষোভ শুরু হয়েছিল। সেই আন্দোলনকে সমর্থন জানিয়ে এনআরসি বিরোধী পোস্টার নিয়ে সৌদি আরবের জেড্ডাতে জড়ো হয়েছিলেন সেখানে বসবাসকারী ভারতীয় মুসলিমদের একাংশ। ওই কর্মসূচিতে ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক পঞ্জির কারণে নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে স্লোগানও দেন তাঁরা। এর জেরে সম্প্রতি ওই বিক্ষোভে অংশ নেওয়া বেশ কয়েকজন ভারতীয় নাগরিককে দেশ থেকে তাড়াল সৌদি আরব।

[আরও পড়ুন: লাগাতার মিথ্যাচারের জের! ট্রাম্পের টুইটে লাইক-কমেন্ট অপশন সাময়িক বন্ধ করল টুইটার]

সৌদি প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁদের দেশে বিক্ষোভ বা আন্দোলন করার উপর নিষেধাজ্ঞা আছে। এটা জানা সত্বেও জেড্ডায় আইন অমান্য করে বিক্ষোভ দেখিয়েছেন প্রবাসী ভারতীয়রা। তাঁদের মধ্যে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে প্রথমে জেলে পাঠানো হয়েছিল। আদালতে তোলা হলে অভিযুক্তদের সৌদি আরব থেকে তাড়িয়ে দেওয়ার নির্দেশ দেন বিচারক। যদিও বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসী ভারতীয়দের দাবি, সৌদি আরবের এই নিয়ম সম্পর্কে তাঁরা কিছুই জানতেনো। তাই রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়ে ছিলেন।

[আরও পড়ুন: কৃষক বিক্ষোভে সমর্থনের নামে ওয়াশিংটনে কালিমালিপ্ত গান্ধীজির মূর্তি! উড়ল খলিস্তানি পতাকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement