BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

আপাতত কালো তালিকাভুক্ত হচ্ছে না Huawei, সিদ্ধান্ত পিছল ট্রাম্প প্রশাসন

Published by: Monishankar Choudhury |    Posted: May 22, 2019 4:28 pm|    Updated: May 22, 2019 4:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুলুকে প্রায় তিনমাস অর্থাৎ ৯০ দিন পিছিয়ে গেল হুয়েই নিষিদ্ধকরণের সিদ্ধান্ত। মার্কিন বাণিজ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার কথা ভেবেই প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত। প্রেসিডেন্টেরও সায় রয়েছে এই সিদ্ধান্তে।

[সর্ষের মধ্যেই ভূত, ইস্টার ডে হামলায় জড়িত সংসদের আধিকারিকই]

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম টেলিকম যন্ত্রাংশ প্রস্তুতকারক সংস্থা হুয়েই-এর বিরুদ্ধে এক গুচ্ছ ফৌজদারি অপরাধের অভিযোগ এনেছিল আমেরিকা। মোট ২৬টি অভিযোগের মধ্যে আছে, ব্যক্তিগত তথ্য চুরি, ব্যাংক দুর্নীতি এবং নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইরানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কে জড়িয়ে পড়ার মতো বিষয়গুলি। যদিও সব ক’টি অভিযোগই অস্বীকার করেছে চিনা সংস্থা হুয়েই। এই মুহূর্তে কানাডায় নজরবন্দি এই সংস্থার চিফ ফিনান্সিয়াল অফিসার (সিএফও) মেং ওয়াংজু। হুয়েই-এর বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়ায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেজিং। উল্লেখ্য, এমনিতেই দক্ষিণ চিন সাগর নিয়ে চিন ও আমেরিকার মধ্যে মধ্যে বিবাদ তুঙ্গে৷ তার উপর ক্রমেই বাড়ছে বাণিজ্যিক লড়াই৷ পণ্যের উপর শুল্ক বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ পালটা হুমকি দিয়েছে বেজিংও। তবে শুল্ক যুদ্ধে যে কেউই লাভবান হবে না তা বুঝতে পেরেছে দু’দেশই। তাই আপাতত আলোচনার স্বার্থে চিনা সংস্থা হুয়েই-কে কালো তালিকাভুক্ত করছে না আমেরিকা।    

প্রসঙ্গত, আগামী মাসেই জি-২০ সম্মেলনে যোগ দিতে জাপান যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন তিনি। ওই বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও থাকতে পারেন। মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের কথা জানাজানি হওয়ার পরই আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা সমালোচনা শুরু করেছেন। এই বৈঠকে বাণিজ্য-সহ নানা বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। এর আগে নভেম্বরে আর্জেন্টিনায় বৈঠকে বসেছিলেন তাঁরা। তারপরেই শুল্ক যুদ্ধে সাময়িক রাশ টেনেছিল দুই যুযুধান দেশ।

[সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা! মার্কিন নৌসেনার গোপন তালিকা ঘিরে চাঞ্চল্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement