BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

রুশ ষড়যন্ত্রে নিহত মার্কিন সেনা! ‘ভিত্তিহীন’ অভিযোগ খারিজ ট্রাম্পের

Published by: Monishankar Choudhury |    Posted: June 29, 2020 6:31 pm|    Updated: June 29, 2020 6:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সেনা খুনে রাশিয়ার হাত থাকার অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। সোমবার টুইট করে এমনটাই দাবি করেছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এর আগে হোয়াইট হাউস জানিয়েছিল, এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে কোনও কিছু জানায়নি গোয়েন্দা সংস্থাগুলি।

[আরও পড়ুন: হংকং নিয়ে তুঙ্গে বিবাদ, আমেরিকার বিরুদ্ধে এবার ভিসা হাতিয়ার করল চিন]

এদিন নিজের টুইটার হ্যান্ডেলে ট্রাম্প লেখেন, “গোয়েন্দারা আমাকে জানিয়েছেন যে মার্কিন সেনা খুনে রাশিয়ার হাত থাকার কোনও প্রমাণ তাঁরা পাননি। তাই আগে এই বিষয়ে তাঁরা আমাকে বা ভাইস প্রেসিডেন্ট কিছু জানাননি। সম্ভবত এই গোটা অভিযোগটাই আসলে একটা ভাওতা। রিপাবলিকানদের ছবি খারাপ করার nytimesbooks-এর চেষ্টা।”

ভোটের প্রচারে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করতে রাশিয়াকে নিয়ে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনকে হাতিয়ার করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট পদে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, গত বছর আফগানিস্তানে মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য গোপনে তালিবানের সঙ্গে যোগাযোগ করেছিল রাশিয়া। তাদের মদতপুষ্ট বিভিন্ন আফগান জঙ্গি সংগঠনের সাহায্যে হামলা চালানো হয়। এর জন্য ইউরোপে সক্রিয় থাকা রাশিয়ান সেনার একটি গোয়েন্দা ইউনিট জঙ্গিদের পুরস্কারও দেবে বলে প্রস্তাব দিয়েছিল। ইসলামিক জঙ্গি বা অন্য স্বশস্ত্র দুষ্কৃতীরা ওই রাশিয়ান গোয়েন্দাদের সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রেখে চলে। এমনকী মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য ইতিমধ্যে কিছু টাকাও নিয়েছে তারা।

সেই খবর প্রকাশ্যে আসতেই বিডেন মন্তব্য করেন, দেশের জন্য জীবন বাজি রাখা সেনাবাহিনীকে নিরাপত্তা দিতে ব্যর্থ মার্কিন প্রেসিডেন্ট। ক্ষমতায় এলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে তাঁর মোকাবিলা করতে হবে এবং মূল্য চোকাতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। সব মিলিয়ে প্রেসিডেন্টের বিরুদ্ধে রাশিয়াকে হাতিয়ার করে ট্রাম্পের মসনদ কেড়ে নিতে সচেষ্ট হয়েছেন বিডেন।   

[আরও পড়ুন: ‘আমাকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র করছে ভারত’, বিস্ফোরক নেপালের প্রধানমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement