BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আরও বিপাকে পাকিস্তান, FATF-এর ধূসর তালিকায় ইসলামাবাদের ‘বন্ধু’ রাষ্ট্রও

Published by: Paramita Paul |    Posted: October 24, 2021 12:30 pm|    Updated: October 24, 2021 12:31 pm

Turkey new entrant to FATF Grey List | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোড়া বিপদে পাকিস্তান। নিজেরা তো FATF-এর ধূসর তালিকা থেকে বেরতে পারেইনি, উলটে ইসলামাবাদের ঘনিষ্ঠ বন্ধুও এই তালিকার অন্তর্ভুক্ত হল। এবার এর্দোগানের তুরস্ককেও (Turkey) এবার ধূসর তালিকায় যোগ করল FATF। ইসলামিক স্টেট-সহ একাধিক জঙ্গি সংগঠনকে আর্থিক সাহায্যের অভিযোগ রয়েছে তুরস্কের বিরুদ্ধে। এর্দোগানই পাকিস্তানকে ধূসর তালিকা থেকে বের করে আনার চেষ্টা চালাচ্ছিলেন।

শুধু ইসলামাবাদ কিংবা তুরস্ক নয়। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (FATF) ধূসর তালিকায় রয়েছে মালি, জর্ডনও। এই তালিকায় তুরস্কের অন্তর্ভুক্তি নিয়ে সংস্থার সভাপতি মার্কাস প্লেইয়ার বলেন, দেশের ব্যাংকিং, আবাসন শিল্প এবং সোনা-হীরে ব্যবসায়ীদের উপর করা নজর রাখতে হবে তুরস্ক প্রশাসনকে। FATF-এর দাবি, রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট ও আলকায়দাকে অর্থ সাহায্য করছে তুরস্ক। তাদের এহেন পদক্ষেপই ঝুঁকি আরও বাড়াচ্ছে। এই অর্থ সাহায্য রুখতে এর্দোগান প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে।

[আরও পড়ুন: আলিঙ্গন, চুম্বন, বিবাহিতদের ঘনিষ্ঠ দৃশ্যে কাঁচি! টিভি শো নিয়ে নয়া ফতোয়া পাকিস্তানে]

এদিকে তুরস্ককে ধূসর তালিকায় অন্তর্ভুক্ত করার পদক্ষেপকে চক্রান্ত বলে দাবি করেছেন সে দেশের নেতৃ্ত্ব। ইউরোপ এবং পাশ্চাত্যের দেশগুলির বিরুদ্ধে অভিযোগ তুলে তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সোলুর দাবি, ”এটা সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত।” তিনি আরও বলেন, ”আমরাই সন্ত্রাসের ভুক্তভোগী এবং লড়াই চালিয়ে যাচ্ছি। কিন্তু ওরা তুরস্ককে দোষারোপ করছে।” একই সাফাই ইসলামাবাদের গলাতেও শোনা যায়। এবারও ধূসর তালিকা থেকে মুক্তি পায়নি পাকিস্তান। এর মাঝেই বন্ধু রাষ্ট্রেরও এই তালিকাই অন্তর্ভুক্তির জেরে সাঁড়াশি চাপে পড়েছে ইসলামাবাদ।

কী এই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (FATF) ধূসর তালিকা? অর্থ তছরুপ ও সন্ত্রাসে অর্থ জোগান রুখতে নজরদারি করে এই সংস্থা। যাঁরা বিশ্ব সন্ত্রাসের মোকাবিলা করতে ব্যর্থ বা সন্ত্রাসে মদত জোগায়, এমন রাষ্ট্রগুলিকে ধূসর তালিকাভুক্ত করে তারা। যার জেরে বিশ্বের অন্যান্য দেশ থেকে আর্থিক সাহায্য বা ঋণ পেতে সমস্যায় পড়ে সেই রাষ্ট্রগুলি।

[আরও পড়ুন: জ্বলছে পাকিস্তান, কট্টরপন্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে মৃত অন্তত ১০]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে