BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফের কাঁপল ইন্দোনেশিয়া, এবার জোড়া ভূমিকম্প সুম্বায়

Published by: Bishakha Pal |    Posted: October 2, 2018 11:53 am|    Updated: October 2, 2018 11:53 am

Twin Quakes Hit Off Indonesia

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। মঙ্গলবার সকালে ইন্দোনেশিয়ার সুম্বা আইল্যান্ডে পরপর দু’বার কম্পন অনুভূত হয়। এলাকার বাসিন্দাদের সুরক্ষিত স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

[জোড়া বিপর্যয়ে বিধ্বস্ত ইন্দোনেশিয়া, লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা]

সোমবার রাতে, স্থানীয় সময় ১১টা বেজে ৫৯ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। আমেরিকার জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, এক এলাকায় প্রথমে ৬.০ মাইগ্রেট ভূমিকম্প অনুভূত হয়। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার গভীরে। এর পর ওই একই জায়গায় আরও একটি ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। সাম্বায় প্রায় ৪০ কিলোমিটারজুড়ে কম্পন অনুভূত হয় বলে খবর। এলাকায় প্রায় ৭ লক্ষ ৫০ হাজার মানুষের বাস। তাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সুনামি-ভূমিকম্পে বিধ্বস্ত ইন্দোনেশিয়া, জেল ভেঙে পলাতক বারোশো কয়েদি ]

প্রত্যক্ষদর্শীর মতে, মোট চারবার তারা ভূমিকম্প অনুভব করেন। প্রথম কম্পনের সময়ই তারা বাড়ি ছেড়ে বেরিয়ে যান। তার কয়েক সেকেন্ডের মধ্যেই ফের ভূমিকম্প হয়।

এর আগে শুক্রবার ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইন্দোনেশিয়া। তারপর কেটে গিয়েছে দু’দিন। তবু আতঙ্কের চিত্র চারিদিকে ছড়িয়ে রয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গিয়েছে। উদ্ধারকারী দলের অনুমান, কয়েকদিনের মধ্যেই তা ১৫০০ জনে পৌঁছে যাবে। নিখোঁজ বহু। দুর্গতদের অস্থায়ী বাসস্থানের অভাব দেখা দিয়েছে। ত্রাণ শিবিরগুলিতে উপচে পড়ছে আতঙ্কিত মানুষের ভিড়। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই আন্তর্জাতিক সাহায্যের জন্য আবেদন করেছে ইন্দোনেশিয়া সরকার। যদিও অনেক জায়গায় পথ না থাকায় দুর্গতদের কাছে ন্যূনতম খাবার ও ওষুধ পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না। এখনও অনেকেই ধ্বসংস্তূপের নিচে রয়েছে বলে আশঙ্কা প্রশাসনের। এর মধ্যেই যুদ্ধকালীন ভিত্তিতে উদ্ধারকাজ চলছে।

শান্তির বুলিই সার, জঙ্গি হাফিজের সঙ্গে একমঞ্চে ইমরানের মন্ত্রী ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে