BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কথা রাখল রাশিয়া, ভারতে এসে পৌঁছল কোভিড যুদ্ধের সরঞ্জাম

Published by: Biswadip Dey |    Posted: April 29, 2021 10:21 am|    Updated: April 29, 2021 10:21 am

Two flights from Russia arrived at Delhi airport with COVID help | Sangbad Pratidin

নন্দিতা রায়: করোনা (Coronavirus) সংকটে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছিল রাশিয়া (Russia)। সেই কথা রেখে মস্কোর তরফে বৃহস্পতিবার সকালেই দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছল দু’টি বিমান। অক্সিজেন কনসেনট্রেটর থেকে শুরু করে ভেন্টিলেটর, কোভিড যুদ্ধের নানা সরঞ্জামই সরবরাহ করছে রাশিয়া। প্রসঙ্গত, বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (VLadimir Putin) সঙ্গে ফোনে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আর আজ সকালেই এসে পৌঁছল সাহায্য।

বৃহস্পতিবার সকালে ভারতে এসে পৌঁছনো বিমান দু’টিতে রয়েছে ২০টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫টি ভেন্টিলেটর, ১৫০টি বেডসাইড মনিটর ও ওষুধ। ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলয় কুদাশেভ জানিয়েছেন, দু’দেশের মধ্যে যে বিশেষ কূটনৈতিক সম্পর্ক রয়েছে, সেদিকে লক্ষ্য রেখে কোভিড যুদ্ধে ভারতের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

[আরও পড়ুন: পণ্যবাহী বিমানে নিষেধাজ্ঞা চিনের, করোনা আবহে প্রয়োজনীয় সরঞ্জাম পেতে সমস্যায় ভারত]

প্রসঙ্গত, বুধবারই কথা হয় মোদি-পুতিনের। সেই ফোনালাপ প্রসঙ্গে নিজের টুইটার হ্যান্ডেলে মোদি লেখেন, “করোনা মহামারীর আবহে পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে আমরা আলোচনা করেছি। এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া আমাদের সাহায্য করেছে। তার জন্য প্রেসিডেন্ট পুতিনকে আমি ধন্যবাদ জানিয়েছি।”

উল্লেখ্য, করোনা ভাইরাসের আতঙ্কে ত্রস্ত দেশ। এই মারণ রোগের নির্দিষ্ট কোনও দাওয়াই না থাকায় ভ্যাকসিন হাতিয়ার করেই লড়াই চালাচ্ছে ভারত। এবার সেই লড়াইয়ে পাশে দাঁড়িয়েছে বন্ধু রাশিয়া। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ১ মে প্রথমবারের জন্য ভারতে আসছে রাশিয়ায় তৈরি করোনা টিকা স্পুটনিক ভি (Sputnik V)-এর ডোজ। তার আগে বৃহস্পতিবারই এসে পৌঁছল সাহায্য।

২০২০ সালে বিশ্বে করোনা টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় স্পুটনিক ভি। এই ভ্যাকসিন বিশ্বে বাজারজাত করছে ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড’। ইতিমধ্যে পাঁচটি শীর্ষ ভারতীয় টিকা প্রস্তুতকারী সংগঠনের সঙ্গে চুক্তি করেছে রুশ সংস্থাটি। চুক্তি মতে প্রতিবছর তৈরি হবে ৮৫ কোটি ডোজ।

[আরও পড়ুন: সংকটের দিনে মানবিক গুগল, কোভিড বিধ্বস্ত ভারতকে মোটা অঙ্কের অনুদান পিচাইয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement