BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আমেরিকায় বানচাল গণহত্যার ছক, গ্রেপ্তার প্রাক্তন সেনাকর্মী

Published by: Monishankar Choudhury |    Posted: May 1, 2019 9:45 am|    Updated: May 1, 2019 9:45 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই নিউজিল্যান্ডের মসজিদে জঙ্গি হামলায় বহু মানুষের মৃত্যু হয়েছিল। তারই বদলা নিতে লস অ্যাঞ্জেলেসে বড় মাপের গণহত্যা চালানোর পরিকল্পনা করেছিল ২৬ বছরের মার্ক স্টিভেন ডমিঙ্গো। মার্কিন সেনাবাহিনীর এই প্রাক্তন কর্মী সম্প্রতি ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছিল। কিন্তু পরিকল্পনা কার্যকর করার আগেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।

[এবার তিমি মাছকেও সামরিক প্রশিক্ষণ দিচ্ছে রুশ সেনা!]

ডমিঙ্গোর আফগানিস্তানের যুদ্ধক্ষেত্রে লড়াই করার অভিজ্ঞতা রয়েছে। গত সপ্তাহে লং বিচে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের একটি সভায় সে বাড়িতে তৈরি বোমা দিয়ে গণহত্যা চালানোর ছক কষেছিল। ডমিঙ্গোর বিরুদ্ধে একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছে। মার্কিন সরকারি আইনজীবী নিক হান্না জানান, “ঘটনার আগেই যে ওকে চিহ্নিত করা গিয়েছে, সেটা খুবই ভাগ্যের বিষয়। ওর মনে মারাত্মক ঘৃণা ও বিদ্বেষ তৈরি হয়েছে। তার উপর গণহত্যা চালানোর মতো ক্ষমতাও ছিল। গত দু’মাস ধরে নিরীহ মার্কিনদের খুনের ছক কষেছিল ঠান্ডা মাথায়। অবশ্যই সন্ত্রাসবাদী কার্যকলাপ।” শুক্রবার ডমিঙ্গোকে গ্রেপ্তার করা হয়। ছদ্মবেশী পুলিশ কর্মীর থেকে নকল বোমা ডেলিভারি নেওয়ার পরই তাকে জালে ফেলে কতৃর্পক্ষ। ডমিঙ্গো ভেবেছিল, ওর চাহিদা অনুযায়ী পেরেককুচি দিয়ে তাজা বোমা হাতে পেয়ে গিয়েছে। তার আগে থেকেই ছদ্মবেশী এফবিআই এজেন্টের সঙ্গে অনলাইনে কথাবার্তার সময় এবং সোশ্যাল মিডিয়া পোস্টে জেহাদি কার্যকলাপে সমর্থন জানিয়েছিল ডমিঙ্গো। একই সঙ্গে মুসলিমদের উপর হামলার প্রতিবাদে শহিদের মৃতু্য বরণ করতে তৈরি বলেও জানায়। গির্জা, থানা, ইহুদিদের উপর হামলার পরিকল্পনা করেও বাতিল করে। শেষ পর্যন্ত ঠিক হয় লং বিচের সভায় দূরনিয়ন্ত্রিত বিস্ফোরক নিয়ে হামলা করবে। কিন্তু সেই সভা বাতিল হয়ে যায়।

এদিকে, কলম্বোয় ইসলামিক স্টেটের হামলার জের মিটতে না মিটতেই ফের ক্রাইস্টচার্চে হামলার ছক ফাঁস হল। এবারও অভিযোগের তির ইসলামিক স্টেটের দিকেই। মঙ্গলবার বিস্ফোরক-সহ ক্রাইস্টচার্চে গ্রেপ্তার হল সন্দেহভাজন এক জঙ্গিকে। ঘটনার জেরে ফিলিপস টাউন এলাকা ঘিরে তল্লাশিতে নামে পুলিশ। ঘটনাস্থলে দ্রুত পৌঁছয় বম্ব ডিসপোজাল বাহিনী, দমকল, অ্যাম্বুল্যান্সও। গত মার্চে ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসবাদী হামলার পরে ফের বিস্ফোরণের সম্ভাবনায় আতঙ্ক ছড়াল নিউজিল্যান্ডের রাজধানী শহরে।

[শ্রীলঙ্কার পথে হেঁটে গোটা বিশ্বে বোরখা নিষিদ্ধ করার দাবি তসলিমা নাসরিনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement