BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও বিপাকে চিন, বেজিংয়ের বিরুদ্ধ আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ উইঘুর মুসলিমরা

Published by: Paramita Paul |    Posted: July 9, 2020 9:25 am|    Updated: July 9, 2020 9:41 am

Uighur muslims Exiles Push for Court Case Accusing China of Genocide

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিম চিনের জিনজিয়াং প্রদেশে উইঘুর (Uighur) মুসলিমদের উপর গত এক দশক ধরে অবর্ণনীয় অত্যাচার চালাচ্ছে চিন সরকার। চিনের সেনা (PLA) ও পুলিশ উইঘুর মুসলিমদের মানবাধিকার এবং ন্যূনতম স্বাচ্ছন্দ্যটুকু কেড়ে নিয়েছে। ধর্মীয় স্বাধীনতার অধিকারটুকুও নেই। এর বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায় আদালতে চিনের (China) বিরুদ্ধে মামলা করেছে প্রবাসী উইঘুর মুসলিমদের দুটি আন্তর্জাতিক সংগঠন।

নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক ন্যায় আদালতের (International Criminal Court) সদস্য নয় চিন। কাজেই চিনের বিরুদ্ধে এই মামলার শুনানি হবে একতরফা। কারণ চিন যেহেতু সদস্যই নয়, তাই চিন সেখানে কোনও আইনজীবীই পাঠাবে না। ফলে এই একতরফা শুনানিকে আদৌ কোনও গুরুত্ব দিচ্ছে না বেজিং। তাতে অবশ্য দমে যাবার পাত্র নয় উইঘুররা।

[আরও পড়ুন : চিনকে বড়সড় ‘শাস্তি’ দিতে চলেছে আমেরিকা! লাদাখে অশান্তির মধ্যেই হুমকি ট্রাম্প প্রশাসনের]

তারা চিনা কমিউনিস্ট পার্টি এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে নানা বিধি লঙ্ঘনের অভিযোগে মামলা দায়ের করেছে। তাঁদের দাবি, ঠাণ্ডা মাথায় লাগাতার গণহত্যা চালাচ্ছে চিনের সেনা ও পুলিশ। লক্ষ লক্ষ উইঘুর মুসলিম নিহত বা নিখোঁজ। এর বিরুদ্ধে তদন্ত করতে জিনজিয়াং প্রদেশে তদন্তকারী দল পাঠাক রাষ্ট্রসংঘ বা আন্তর্জাতিক ন্যায় আদালত। উইঘুরদের দু’টি সংগঠন, ‘প্রবাসী ইস্ট তুর্কিস্তান সরকার’ এবং ‘ইস্ট তুর্কিস্তান ন্যাশনাল অ্যাওয়াকেনিং মুভমেন্ট’ চিনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। তাঁরা বলেছে কম্বোডিয়া, তাজিকিস্তান, কাজাখস্তান এই তিন দেশে উইঘুরদের উপর গত চার দশক ধরে অত্যাচার করে গণহত্যা চালিয়েছে চিনের সেনা। তাঁদের আরও অভিযোগ, ২০১৯ সালে আন্তর্জাতিক ন্যায় আদালত রায় দিয়েছিল, তাদের সদস্য কোনও দেশের উপর তাদের সদস্য নয় এমন কোনও দেশ (চিন) যদি অত্যাচার চালায় তাহলে ‘সদস্য নয়’ দেশটিতেও তদন্তকারী দল পাঠানোর এক্তিয়ার রয়েছে আন্তর্জাতিক ন্যায় আদালতের।

[আরও পড়ুন : জিনপিংয়ের জাপান সফরে আপত্তি, প্রধানমন্ত্রী আবের উপর চাপ বাড়াল শাসকদল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে