BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের নিজেদের দায়িত্বে বাসে করে ফেরাবে ‘বন্ধু’ রাশিয়া!

Published by: Subhajit Mandal |    Posted: March 4, 2022 1:12 pm|    Updated: March 4, 2022 2:04 pm

Ukraine-Russia War: 130 Russian buses are ready to evacuate Indian students | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিরপেক্ষ কূটনীতির সুফল পাচ্ছে ভারত। ইউক্রেনে (Ukraine) আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে এবার উদ্যোগী হল খোদ রাশিয়া। রাশিয়ার সংবাদসংস্থা TASS সূত্রের খবর, যুদ্ধবিধ্বস্ত খারকভে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে রাশিয়া ১৩০টি বাস পাঠাচ্ছে। এই বাসে করেই ভারতীয়-সহ অন্যান্য কয়েকটি দেশের নাগরিককে খারকভ থেকে বের করে নিয়ে যাওয়া হবে রাশিয়ারই বেলগ্রোড এলাকায়। সেখান থেকেই তাঁরা ভারতের বিমান ধরতে পারবেন।

এমনিতে ভারত সরকারের নির্দেশ পেয়ে ইউক্রেনে আটকে থাকা বেশিরভাগ ভারতীয় নিজেদের উদ্যোগে পাশের দেশগুলিতে চলে গিয়েছেন। বিদেশমন্ত্রক সূত্রের খবর, ৮০ শতাংশের বেশি ভারতীয় ইউক্রেন (Ukraine Russia War) ছেড়ে পাশের চারটি দেশে আশ্রয় নিয়েছেন। সেখান থেকেই তাঁদের দেশে ফেরানো হচ্ছে। কিন্তু এখনও যুদ্ধবিধ্বস্ত খারকভে প্রায় হাজার চারেক পড়ুয়া আটকে আছেন বলে খবর। সমস্যা হল, খারকভে এখনও যুদ্ধ পরিস্থিতি ভয়ংকর। তাই এদের পক্ষে শহর ছাড়াটা ঝুঁকিপূর্ণ। তাছাড়া ইউক্রেনের সাধারণ নাগরিকরাও সেভাবে সহযোগিতা করছে না ভারতীয়দের। ভারত সরকার রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট না দেওয়ায় ভারতীয়দের শত্রুর চোখেই দেখছিলেন ইউক্রেনবাসী।

[আরও পড়ুন: দেশে ফেরার পথেই বিপত্তি, ইউক্রেনে গুলিবিদ্ধ আরও এক ভারতীয় পড়ুয়া, বাড়ছে উদ্বেগ]

এই পরিস্থিতিতে খারকভে আটকে থাকা পড়ুয়াদের ফেরানো নিয়ে চিন্তায় পড়তে হচ্ছিল ভারত সরকারকে। কিন্তু এদিন মুশকিল আসান হয়ে উঠল রাশিয়া। রাশিয়ার সংবাদসংস্থা TASS নিউজ সূত্রের খবর, রাশিয়ার ন্যাশনাল ডিফেন্স কন্ট্রোল সেন্টারের প্রধান কর্নেল জেনারেল মিখাইল মিজিন্টসেভ জানিয়েছেন, ১৩০টি রাশিয়ার বাস তৈরি খারকভ (Kharkiv) এবং স্যামি থেকে ভারত এবং অন্যান্য দেশের পড়ুয়াদের ইউক্রেন থেকে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য। এই পড়ুয়াদের রাশিয়ার বেলগ্রোডে নিয়ে যাওয়া হবে। রাশিয়া সেই পথেই পড়ুয়াদের ফেরাতে চায়, যে পথ পুরোপুরি তাদের নিয়ন্ত্রণে আছে।

[আরও পড়ুন: মুছে দেওয়া হল আমেরিকা, ব্রিটেনের পতাকা! রুশ রকেটে জ্বলজ্বল করছে শুধু তেরঙ্গা]

ভারতীয় পড়ুয়াদের ফেরাতে রাশিয়া (Russia) যেভাবে উদ্যোগ নিচ্ছে সেটা ভারতের কূটনৈতিক জয় বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। আসলে, এখনও পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ঘুরিয়ে রাশিয়ার পক্ষই নিয়েছে ভারত। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদেও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি নয়াদিল্লি। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (United Nations) ভারতের কৌশলগত অবস্থানের প্রশংসাও করেছে। এবার রাশিয়া সাহায্যের হাতও বাড়িয়ে দিল ভারতের দিকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে