BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার সংক্রমণ বৃদ্ধির মধ্যেই স্কুল খোলার আহ্বান রাষ্ট্রসংঘ ও বিশ্ব ব্যাংকের

Published by: Soumya Mukherjee |    Posted: October 29, 2020 6:32 pm|    Updated: October 29, 2020 11:12 pm

UN, World Bank urge school openings amid pandemic । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভ্যাকসিনের খোঁজে চারিদিকে গবেষণা চললেও এখনও তা তৈরি হয়নি। এদিকে বিশ্বজুড়ে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত মানুষদের সংখ্যা। এর মাঝেই সংক্রমণের ঝুঁকি থাকা সত্ত্বেও স্কুল খোলার আহ্বান জানাল রাষ্ট্রসংঘ (UN) ও বিশ্ব ব্যাংক। বুধবার এপ্রসঙ্গে একটি রিপোর্ট প্রকাশ করে তারা দাবি করেছে, এই মহামারীর ফলে গরিব দেশগুলির শিশুদের পড়াশোনা প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব স্বাস্থ্যবিধি মেনে ওই স্কুলগুলি খুলে দেওয়া হোক।

ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, করোনা মহামারির সংক্রমণ বৃদ্ধির কারণে এই বছরের প্রথমদিক থেকেই বিশ্বের প্রায় সব দেশে লকডাউন জারি হয়। পরে লকডাউনের নিয়ম শিথিল করা হলেও স্কুলগুলি বন্ধ রয়েছে। এর ফলে শিশুরা স্কুলের শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। উন্নত ও ধনী দেশগুলি অনলাইনের সাহায্যে শিক্ষাদানের ব্যবস্থা করলেও গরিব দেশের শিশুরা সমস্যা পড়েছে। বড়লোক দেশগুলিতে যখন শিশুরা মাত্র ৬ সপ্তাহ পড়াশোনা থেকে দূরে ছিল সেখানে গরিব দেশগুলিতে দীর্ঘদিন ধরে শিশুরা স্কুলে যেতে পারছে না। ফলে উন্নত দেশের শিশুরা যখন প্রযুক্তির সাহায্য নিয়ে তাদের পড়াশোনা এগিয়ে নিয়ে যাচ্ছে। তখন গরিব দেশগুলিতে বাড়িতেই পড়াশোনা করছে শিশুরা। সরকারি শিক্ষা গ্রহণ করতে পারছে না। আগামী দিনে এর প্রভাব খুব বাজে হতে চলেছে। তাই ওই দেশগুলির তাড়াতাড়ি এই বিষয়ে পদক্ষেপ নেওয়া উচিত।

[আরও পড়ুন: ফ্রান্সের নোতরদাম গির্জার সামনে ‘আল্লা হো আকবর’ বলে মহিলার মাথা কাটল মুসলিম জঙ্গি]

এপ্রসঙ্গে রাষ্ট্রসংঘের শিশু তহবিলের ( UNICEF) শিক্ষা বিষয়ক প্রধান রবার্ট জেনকিন্স জানান, বিশ্ব মহামারীর জন্য গোটা পৃথিবীর শিশুদের শিক্ষা কেমন ক্ষতি করেছে তা দেখার জন্য আমাদের বেশি দূরে তাকাতে হবে না। ধনী ও গরিব দেশগুলির মধ্যে শিক্ষাদানের ক্ষেত্রে যে সমস্যা দেখা দিয়েছে তা আরও বিনিয়োগ করে মেটাতে হবে। আর এই দায়িত্ব নিতে হবে দেশের সরকারকেই।

[আরও পড়ুন: টাইফুনের তাণ্ডব ও ভূমিধসের জেরে বিপর্যস্ত ভিয়েতনাম, মৃত কমপক্ষে ১৯]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে