BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরি করছে চিনা হ্যাকাররা, তোপ আমেরিকার

Published by: Monishankar Choudhury |    Posted: July 25, 2020 3:14 pm|    Updated: July 25, 2020 3:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে চলছে করোনা মহামারীর মৃত্যুমিছিল। গোড়া থেকেই এই মারণ ভাইরাসটি ছড়িয়ে পড়ার জন্য চিনকে (China) দায়ী করছে আমেরিকা (US)। এবার চিনের বিরুদ্ধে করোনা ভাইরাসের ওষুধ ও ভ্যাকসিন সম্পর্কিত গবেষণার তথ্য চুরির অভিযোগ আনল আমেরিকা।

[আরও পড়ুন: যুদ্ধে অপরাজেয় হবে ভারত, এবার নৌসেনার সঙ্গী খোদ ‘সমুদ্রের দেবতা’]

ভ্যাকসিন চুরিতে জড়িত থাকার সন্দেহে ইতিমধ্যে দু’জন চিনা হ্যাকারকে চিহ্নিত করা হয়েছে। বেজিংয়ের প্রত্যক্ষ মদতেই তারা বিভিন্ন মার্কিন সংস্থার ওয়েবসাইটে হানা দিয়ে টিকা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে যাচ্ছিল। মঙ্গলবার মার্কিন বিচার বিভাগ ওই হ্যাকারদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার নির্দেশ দিয়েছে। তবে মার্কিন আদালতে অভিযুক্তদের হাজির করানো সম্ভব নয় বলে, বিচার বিভাগের কর্তারা স্বীকার করে নিয়েছেন। কারণ, আমেরিকার সঙ্গে চিনের কোনও প্রত্যর্পণ চুক্তি নেই। কোনওভাবেই ওই দুই হ্যাকারকে আমেরিকার হাতে তুলে দেবে না চিন বলেই মত মার্কিন অধিকারিকদের।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, গত জানুয়ারি মাস থেকেই ম্যাসাচুসেটস বায়োটেক নামে একটি সংস্থার ওয়েবসাইটে হানা দেয় চিনা হ্যাকাররা। তার কয়েক সপ্তাহ পরে এমনই হামলা হয় আরও একটি মার্কিন সংস্থার তথ্যভাণ্ডারে। দু’টি সংস্থাই করোনার ভ্যাকসিন তৈরির জন্য গবেষণা চালাচ্ছে। মার্কিন প্রশাসনের দাবি, চিনা প্রতিরক্ষামন্ত্রকের আধিকারিকদের একাংশের মদতে দুই হ্যাকার তথ্য চুরি করতে হানা দিয়েছিল। ওই হ্যাকারদের নামও প্রকাশ করা হয়েছে। আমেরিকার দাবি, লি জিয়াউ এবং ডং জিয়াঝি নামে দুই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার চিন থেকেই সাইবার হানা চালিয়েছিল। বিগত ১০ বছর ধরে তারা বিভিন্ন মার্কিন সংস্থায় সাইবার হানা চালিয়ে আসছে। পরিস্থিতি যে কতটা ভয়াবহ, তা স্পষ্ট করে জানা গিয়েছে, ইতিমধ্যেই কোটি কোটি ডলার মূল্যের তথ্যও হাতিয়ে নিয়েছে চিনা হ্যাকাররা। আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও’ব্রায়েনের মতে, গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে চিন শুধু আর্থিক দিক থেকে লাভবান হওয়ার চেষ্টা করছে তাই নয়, মার্কিন নীতিতেও প্রভাব খাটানোর চেষ্টা করছে। উল্লেখ্য, সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধেও করোনার ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরির অভিযোগ উঠেছিল।

[আরও পড়ুন: শ্রীনগরে তুমুল গুলির লড়াই, খতম দুই সন্ত্রাসবাদী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement