২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

আফগান পুলিশের কনভয়ে হামলার জের, তালিবান ঘাঁটিতে ফের জোড়া বিমান হানা মার্কিন সেনার

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 6, 2020 9:08 am|    Updated: June 6, 2020 9:08 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র কয়েকঘণ্টার ব্যবধান। এই কয়েক ঘণ্টার মধ্যেই তালিবান (Taliban) সেনা ঘাঁটি লক্ষ্য করে জোড়া বিমান হামলা চালায় মার্কিন সেনা। শুক্রবার মার্কিন সেনার মুখপাত্র কর্নেল সনি লেগেট আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিম প্রান্তে এই বিমান হামলার কথা জানান।

শুক্রবারই আফগানিস্তানের দক্ষিণে একটি জায়গায় তালিবান হামলায় কমপক্ষে ১০ জন পুলিশকর্মী নিহত হয়েছেন। নাশকতার জন্য রাস্তার ধারে আগে থেকেই তালিবান জঙ্গিরা বিস্ফোরক মজুদ রেখেছিল বলে জানা যায়। সেখান দিয়ে আফগান পুলিশের কনভয় যাওয়ার সময় বিস্ফোরণ ঘটানো হয়। ঘটনাস্থলেই ওই ১০ পুলিশকর্মী শহিদ হন। রমজান ও ঈদের কারণে মে মাসে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল তালিবান জঙ্গিরা। তার মধ্যেও বেশ কয়েকটি নাশকতার ঘটনা ঘটেছে আফগানিস্তানে। তালিবানরা সেই সমস্ত হামলার দায় না নিলেও সন্দেহের হিটলিস্টে যে তারাই সেকথা বলার অপেক্ষা রাখে না। তবে তালিবান জঙ্গিদের এই যু্দ্ধবিরতির সময়কালে তাদের ঘাঁটিতে বিমান হামলা চালায় মার্কিন সেনা।

[আরও পড়ুন:গরিব দেশগুলির করোনা মুক্তিই লক্ষ্য, ভ্যাকসিনের ডোজ পাঠাতে চান বিল গেটস]

মার্কিন সেনার মুখপাত্র কর্নেল সনি লেগেট (Colonel Sonny Leggett) জানান, “শুক্রবার বেলায় একটি বিমান হামলা চালানো হয়েছিল পশ্চিম ফারাহ (Farah) প্রদেশে। হামলার নিশানায় ছিল ২৫ তালিবান যোদ্ধা। আফগান বাহিনীর উপর হামলা চালানো তালিবানরাই ছিল মার্কিন সেনার টার্গেট।” এর আগে বৃহস্পতিবার রাতেও দক্ষিণ কান্দাহার প্রদেশে একপ্রস্থ বিমান হামলা চালিয়েছিল আমেরিকা। গত ফেব্রুয়ারিতে তালিবানদের সঙ্গে শান্তিচুক্তি হওয়ার পর থেকে হামলা চালানো বন্ধ করে দিয়েছিল আমেরিকা। চুক্তির আগে তালিবান ঘাঁটি লক্ষ্য করে একটি মাত্র হামলা তারা চালিয়েছিল। আফগান সরকারের এক মুখপাত্র জানান, “ফারাহ প্রদেশে মার্কিন বিমান হানায় কমপক্ষে ৩ বরিষ্ঠ তালিবান কম্যান্ডার নিহত হয়েছেন। হামলায় মারা গিয়েছেন কমপক্ষে আরও ১৩ তালিবান সদস্য।”

[আরও পড়ুন:পড়ে দুটো মাত্র ভেন্টিলেটর মেশিন, পাকিস্তানের করোনা হটস্পটে চিকিৎসার জন্য হাহাকার]

অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র তারিক আরিয়ান জানান, “কনভয়ে বিস্ফোরণে আফগান পুলিশের একাধিক গাড়ি ধ্বংস হয়েছে। পুলিশের পালটা প্রতিরোধে ৪ তালিবানও নিহত হয়েছে বলে খবর। তালিবানেরা পুলিশের উপর হামলার কথা স্বীকার করেনি। যুদ্ধবিরতি শেষ হওয়ার পর থেকে মাত্র একটি ক্ষেত্রে হামলার দায় নেয় তালিবান জঙ্গিরা।” গত ফেব্রুয়ারিতে তালিবানদের সঙ্গে শান্তিচুক্তির পর থেকে প্রতিশ্রুতি মতো ধাপে ধাপে আফগানিস্তানের মাটি থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। আফগানিস্তানে হিংসা, রক্তপাত বন্ধ করতেই এই চুক্তি করেছিল আমেরিকা। তালিবানদের উপর হামলাও বন্ধ ছিল। কিন্তু, তালিবানরা এই সুযোগে ফের তত্‍‌পর হতে শুরু করেছে। তাই থেমে থাকেনি মার্কিন সেনাও। তারাও পালটা হামলা চালিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement