১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় বেসামাল ভারত, মার্কিন নাগরিকদের দ্রুত দেশের ফেরার নির্দেশ বাইডেন প্রশাসনের

Published by: Biswadip Dey |    Posted: April 29, 2021 3:35 pm|    Updated: April 29, 2021 3:35 pm

US asks citizens to leave India as soon as possible amid surge in Covid-19 cases | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত দ্রুত সম্ভব ভারতে থাকা আমেরিকানদের দ্রুত দেশে ফেরার নির্দেশ দিল মার্কিন (US) প্রশাসন। সেই সঙ্গে সেদেশ থেকে কাউকে এখন ভারতে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। মার্কিন নাগরিকদের ভারতে প্রবেশ নিয়েও চতুর্স্তরীয় ভ্রমণ নির্দেশিকা জারি করা হয়েছে।

ঠিক কী ব‌লা হয়েছে ওই নির্দেশিকায়? সেখানে জানানো হয়েছে, করোনা (Coronavirus) আবহে এই মুহূর্তে ভারতে চিকিৎসা পরিষেবার সুযোগ একেবারেই সীমিত। তাই আপাতত সেখানে না যাওয়াই উচিত হবে। দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে ব্রিটেন, ফ্রান্স, ইটালি, সিঙ্গাপুর, হংকংয়ের মতো বহু দেশই ভারতের সঙ্গে বিমান চলাচল বন্ধ রেখেছে। এবার আমেরিকাও তাদের নাগরিকদের নির্দেশ দিল দেশে ফিরে আসার। তবে এখনও দু’দেশের মধ্যে বিমান চলাচল বন্ধ করা হয়নি।

[আরও পড়ুন: কথা রাখল রাশিয়া, ভারতে এসে পৌঁছল কোভিড যুদ্ধের সরঞ্জাম]

যে মার্কিন নাগরিকরা ভারতে রয়েছেন, তাঁদের উদ্দেশে জানানো হয়েছে, ভারত থেকে সরাসরি আমেরিকায় আসার উড়ান চালু রয়েছে। পাশাপাশি পারিস ও ফ্র্যাঙ্কফুর্ট হয়ে দেশে ফেরার উড়ানও চালু রয়েছে। যেকোনও বিমানেই যেন দেশে ফিরে আসেন নাগরিকরা।

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭জন। মৃত্যুর নিরিখেও ভেঙেছে রেকর্ড। এই পরিস্থিতিতে অক্সিজেনের (Oxygen) অভাব থেকে হাসপাতালে বেড না থাকার অভিযোগ উঠে আসছে বারবার। এদিকে দিল্লি, উত্তরপ্রদেশের মতো রাজ্যে সারি দিয়ে জ্বলতে থাকা চিতার দৃশ্যে চমকে উঠেছে গোটা বিশ্ব। এমন পরিস্থিতিতে রাশিয়া ও অন্যান্য দেশগুলির মতো ভারতের পাশে দাঁড়াতে দেখা গিয়েছে আমেরিকাকেও। তবে দেশের নাগরিকদের সুরক্ষার কথা ভেবে এবার তাঁদের আমেরিকায় ফিরে আসার নির্দেশ দিল বাইডেন প্রশাসন। প্রসঙ্গত, আমেরিকা করোনা যুদ্ধে অনেকটাই উন্নতি করেছে। সেদেশের অর্ধেক মানুষ টিকার অন্তত একটি ডোজ নিয়ে নিয়েছেন ইতিমধ্যেই।

[আরও পড়ুন: টিকার দু’টি ডোজ নেওয়া থাকলে মাস্ক ছাড়াই বেরনো যাবে পথে, নির্দেশ আমেরিকায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement