BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

‘কোভিড টিকার স্বত্ব তুলে নেওয়া হোক’, ভারতের পাশে দাঁড়িয়ে সওয়াল আমেরিকার

Published by: Paramita Paul |    Posted: May 6, 2021 12:41 pm|    Updated: May 6, 2021 12:46 pm

US backs Covid Vaccine patent waiver plan proposed by India| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। কখনও কোভিড ভ্যাকসিন পাঠিয়েছে তারা, কখনও আবার টিকা তৈরির কাঁচামাল পাঠানো হয়েছে। এমনকী, প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীও সে দেশ থেকে ভারতে এসেছে। এবার টিকা তৈরির স্বত্ব তুলে নেওয়া ইস্যুতে মোদি সরকারের পাশে দাঁড়াল বাইডেন প্রশাসন।

বিশ্বজুড়ে কোভিড টিকার সমবন্টন হচ্ছে না বলে বারবার অভিযোগ উঠেছে। ফলে বহু দেশে টিকার অভাব দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে টিকা (COVID-19 Vaccine) তৈরির স্বত্ব তুলে নেওয়ার আবেদন জানিয়েছে ভারত। সুর মিলিয়েছে দক্ষিণ আফ্রিকাও। তাৎপর্যপূর্ণভাবে ভারতের এই আবেদনকে সমর্থন করল বাইডেন প্রশাসন। তাদের কথায়, স্বাস্থ্যক্ষেত্রে জরুরি পরিস্থিতি তৈরি হয়েছে। এই সময় কিছু অন্যরকম সিদ্ধান্ত নিতেই হবে। এখন ব্যবসার কথা ভাবলে চলবে না।

[আরও পড়ুন: তালিবান ক্ষমতায় ফিরলে আফগানিস্তানে খর্ব হবে মেয়েদের অধিকার, দাবি মার্কিন রিপোর্টে]

উল্লেখ্য, টিকার উপর থেকে স্বত্ব তুলে নেওয়ার ভারতের দাবির বিরুদ্ধে সোচ্চার হয়েছিল বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) অন্তর্ভুক্ত দেশগুলি। তবে তাদের বিরোধিতা করে ভারতের পাশে দাঁড়াল আমেরিকা। সে দেশের বাণিজ্য প্রতিনিধি ক্যাথেরিন টাইয়ের কথায়,”ব্যবসায়িক ক্ষেত্রে স্বত্ব খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এই অতিমারী দূর করতে ভারতের প্রস্তাবে সায় দিচ্ছে আমেরিকা।” তিনি আরও জানিয়েছেন, “বিশ্বজুড়ে স্বাস্থ্য সংকট চলছে। এই পরিস্থিতিতে আমাদের ব্যতিক্রমী সিদ্ধান্ত নিতেই হবে।” তবে এই সিদ্ধান্ত নিতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন ক্যাথরিন।

তাৎপর্যপূর্ণভাবে যে সমস্ত দেশের বিরুদ্ধে টিকার স্বত্ব ধরে রাখার অভিযোগ উঠেছে তাদের মধ্যে অন্যতম আমেরিকা। তারাই আবার অন্য দেশকে স্বত্ব তুলে নেওয়ার আবেদন করছে। এদিকে আমেরিকার এই সিদ্ধান্তকে সমর্থন করেছে WHO’র প্রধান টেড্রস আধানম। তিনি বলেছেন, “কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকার এই সিদ্ধান্ত ঐতিহাসিক।” অন্যান্য দেশকেও এই পথে চলার আবেদন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

[আরও পড়ুন: OMG! ফ্রান্সের সীমানা আড়াই মিটার কমিয়ে দিলেন এক চাষী! কীভাবে জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement