BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশের তীব্র নিন্দা আমেরিকার, আরও চাপে পাকিস্তান

Published by: Monishankar Choudhury |    Posted: March 5, 2021 8:45 am|    Updated: March 5, 2021 11:51 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের উপর চাপ বাড়িয়ে সন্ত্রাসবাদ ইস্যুতে ফের ভারতের পাশে দাঁড়াল আমেরিকা (America)। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক তথা অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও ‘খুশি’ ওয়াশিংটন।

[আরও পড়ুন: ‘সরকার পড়ে গেলেও দুঃখ নেই’, পদত্যাগের ইঙ্গিত কোণঠাসা ইমরানের]

বৃহস্পতিবার, সন্ত্রাসবাদ ও কাশ্মীর (Kashmir) নিয়ে বক্তব্য রাখেন মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস। কাশ্মীরে সন্ত্রাসবাদ ও অনুপ্রবেশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “নিয়ন্ত্রণরেখায় যে জঙ্গিরা অনুপ্রবেশের চেষ্টা করছে তাদের কাজের তীব্র নিন্দা করছি আমরা। কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে সরাসরি আলোচনার পক্ষে আমেরিকা।” এদিন তিনি আরও বলেন, “অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। এহেন পদক্ষেপের জন্য ভারত সরকারকে আমরা স্বাগত জানাচ্ছি। ভারতের গণতান্ত্রিক মূল্যবোধের জন্যই এমনটা সম্ভব হয়েছে। ভারত ও পাকিস্তান, দুই দেশের সঙ্গেই আমেরিকার সম্পর্ক রয়েছে। এক দেশের সঙ্গে সম্পর্ক ভাল হলে অন্যের সঙ্গে তা খারাপ হবে এমনটা ভাবার কোনও কারণ নেই।”

বিশ্লেষকদের মতে, কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ নিয়ে আমেরিকার মন্তব্যে চাপের মুখে পাকিস্তান। কারণ, জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবা-সহ প্রায় সমস্ত জেহাদি সংগঠনগুলির রাশই পাকিস্তানের সেনাবাহিনী এবং আইএসআইয়ের হাতে। ফলে এদের বিরুদ্ধে পদক্ষেপ করতে কার্যত অপারগ প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার। তাছাড়া, জঙ্গিদের সমর্থন করার রাস্তা থেকে সরে না এলে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা যে সম্ভব নয়, সেকথা বারবার জানিয়েছে নয়াদিল্লি। ফলে আপাতত দুই দেশের মধ্যে আলোচনা হওয়ার সম্ভাবনা ক্ষীণ বলেই মনে করা হচ্ছে। 

[আরও পড়ুন: পারমাণবিক অস্ত্র ভাণ্ডার বাড়াতে জোর উত্তর কোরিয়ার, উপগ্রহের তোলা ছবি ঘিরে আশঙ্কা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement