BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লাদাখ ইস্যুতে আগ্রাসী চিনকে বার্তা, ভারতের পাশে দাঁড়াল মার্কিন কংগ্রেস

Published by: Subhamay Mandal |    Posted: August 2, 2020 3:45 pm|    Updated: August 2, 2020 3:46 pm

US Congress supports India on Ladakh Dispute issue

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ নিয়ে সংঘাতের ইস্যুতে এবার ভারতের পাশে দাঁড়ালেন মার্কিন কংগ্রেসের (US Congress) সদস্যরা। মার্কিন কংগ্রেসের দুই কক্ষ, হাউস অফ রিপ্রেজেনটেটিভ (House of Representatives) ও সেনেটের (Senate) সদস্যরা এই সংঘাতের জন্য বেজিংকেই দায়ী করেছেন। এবং দলমত নির্বিশেষে প্রত্যেকে চিনের বিরুদ্ধে ভারতের কঠোর অবস্থানেরও প্রশংসা করেছেন। গালওয়ানে সংঘাত ও প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনের অভিসন্ধি নিয়ে মার্কিন কংগ্রেসের বিভিন্ন সদস্য গত কয়েক সপ্তাহ ধরে বার বার সরব হয়েছেন। তাঁদের প্রত্যেককেই ভারতের হয়েই সওয়াল করেছেন। ভারতের সীমান্তে চিনের নাক গলানোকে কটাক্ষ করেছেন অনেকেই।

অনেকেই এই ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধুকে (Taranjit Singh Sandhu) চিঠি লিখে চিনের বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছেন। বর্ষীয়ান ডেমোক্র্যাট নেতা এবং হাউসের সদস্য ফ্র্যাঙ্ক পালোন ভারত-মার্কিন সুসম্পর্কের কথা বলে জানিয়েছেন, “চিনের এই সেনা আগ্রাসন অবিলম্বে বন্ধ করতে হবে। আলোচনার মাধ্যমে এই সংঘাতের সমাধান করতে হবে।” কয়েক সপ্তাহ আগে রিপাবলিকান সেনেটর রিক স্কট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে নয়াদিল্লির অবস্থানের সমর্থন করেছেন। গত তিন মাস ধরে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর ভারত-চিনের মধ্যে টানাপোড়েন চলছে। ক্রমাগত সেনা, যুদ্ধের অত্যাধুনিক সরঞ্জাম মজুত করছিল লালফৌজ (PLA)। আলোচনা করেও সমস্যা মেটানো যায়নি। বরং দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। চিনের তরফে ক্ষয়ক্ষতি হয়। এরপর থেকেই উত্তেজনা প্রশমন দু’দেশের মধ্যে বিভিন্ন স্তরে আলোচনা চলছে।

[আরও পড়ুন: ভারতকে বার্তা দিতে বিতর্কিত মানচিত্র এবার রাষ্ট্রসংঘ ও Google-কে পাঠাচ্ছে নেপাল]

এদিকে, উত্তরাখণ্ডের লিপুলেখ গিরিপথের কাছে সেনা মোতায়েনের জেরে নতুন করে টানাপড়েন শুরু হয়েছে দুই দেশের মধ্যে। তার মধ্যেই লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা প্রশমনে রবিবার দুপুরে দুই দেশের মধ্যে কোর কম্যান্ডার লেভের পঞ্চম দফার বৈঠক চলছে। আগের চার বারের মতোই পূর্ব লাদাখের চুসুল সীমান্ত লাগোয়া মলডোতে বৈঠক হচ্ছে। লেহ-তে মোতায়েন ভারতীয় সেনার ১৪ নম্বর কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরেন্দ্র সিংহ এবং চিনের দক্ষিণ শিনজিয়াং মিলিটারি ডিস্ট্রিক্ট কম্যান্ডার মেজর জেনারেল লিউ লিন বৈঠকে অংশ নিয়েছেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ভুটানেও আগ্রাসী ‘ড্রাগন’, ধৈর্যের পরীক্ষা নিচ্ছে চিন, বলল আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে