BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

ভারতের পর আমেরিকার কাছে ধাক্কা চিনের, বিনিয়োগকারীর তালিকা থেকে বাদ দুই চিনা সংস্থা

Published by: Sucheta Chakrabarty |    Posted: July 1, 2020 9:11 am|    Updated: July 1, 2020 9:11 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের পর ব্যবসায় আমেরিকার কাছে ধাক্কা চিনের। আমেরিকার বিনিয়োগকারীর তালিকা থেকে বাদ পড়ল দুই চিনা সংস্থা। দেশের সুরক্ষার স্বার্থেই মার্কিন ফেডারাল কমিউনিকেশনস কমিশন (US FCC) এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

ইন্দো-চিনের সীমান্ত সংঘাতের পর সোমবার রাতেই চিনকে কোণঠাসা করতে ৫৯টি চিনা অ্যাপ বাতিল করে কেন্দ্র। তার জের পৌঁছে যায় সুদূর আমেরিকা পর্যন্ত। ভারতের ‘বন্ধু’ আমেরিকাও দেশের সুরক্ষার দোহাই দিয়ে বিনিয়োগকারী বা সাপ্লায়ারের তালিকা থেকে বাদ দিল দুই চিনা সংস্থাকে। জানা যায়, হুয়েই (Huawei) ও জেটিই (ZTE) নামের দুটি কোম্পানিকে মার্কিন যুক্তরাষ্ট্র ইউনিভার্সাল সার্ভিস ফান্ডের অধীনস্ত প্রজেক্টের জন্য থাকা সাপ্লায়ারের তালিকা থেকে বাদ দেয়। আর এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন ফেডারাল কমিউনিকেশনস কমিশন বা এফসিসি। তবে কেন এই দুই চিনা সংস্থাকে বাদ দেওয়া হল? এই প্রশ্নের জবাবে FCC জানায়, “এই দুই কোম্পানির সঙ্গে চিনের মিলিটারি ও গোয়েন্দা সংস্থার যোগ রয়েছে। আমেরিকার যোগাযোগ ও প্রযুক্তির দিকে নজর রাখে এই ফেডারাল কমিউনিকেশনস কমিশন। চিনের এই দুই কোম্পানির মাধ্যমে মার্কিন নেটওয়ার্কে সুরক্ষার ক্ষেত্রে ঝুঁকি হতে পারত বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

[আরও পড়ুন:ভারতের সঙ্গে বিবাদের জের! প্রধানমন্ত্রীর পদত্যাগ চাইছেন নেপালের শাসকদলের শীর্ষ নেতারা]

মঙ্গলবার একটি বিবৃতি জারি করে এফসিসির আধিকারিকরা বলেন, “আজকের এই সিদ্ধান্তের পর এফসিসির-র তহবিলের প্রায় ৬২ হাজার ৬৭৬ কোটি টাকা দিয়ে কোনওভাবেই এই দুই চিনা সাপ্লায়ারের থেকে কোনও সামগ্রী কেনা হবে না। দেশের কোনওরকম পরিষেবার কাজে তাদের সুযোগ দেওয়া হবে না।” চিনের আগ্রাসী মনোভাবকে যে আমেরিকা ভাল চোখে দেখছে না তা প্রথম দেখেই স্পষ্ট বোঝা গিয়েছিল। তাই ভারত চিনা অ্যাপগুলিকে বন্ধ করার পরই আমেরিকাও সেই পথে হেঁটেই চিনকে হাতে নয়, ভাতে মারার সিদ্ধান্ত নিল বলেই মনে করছে কূটনীতিকরা।

[আরও পড়ুন:পাকিস্তানকে গ্রাস করেছে সন্ত্রাসের ‘ফ্র্যাঙ্কেনস্টাইন’, করাচি হামলায় ভারতকেই দুষলেন ইমরান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement