BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউক্রেন যুদ্ধের ধাক্কা! মুদ্রাস্ফীতির সঙ্গে লড়তে ২২ বছরে সুদের হার রেকর্ড বাড়াল আমেরিকার কেন্দ্রীয় ব্যাংক

Published by: Biswadip Dey |    Posted: May 5, 2022 2:16 pm|    Updated: May 5, 2022 3:12 pm

US Fed increases rates by 50 bps, says highly attentive to inflation risks। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবারই ঋণের সুদের হার বাড়িয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। তিন বছর পর এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। কাকতালীয় ভাবে এইদিনই ঋণে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকার কেন্দ্রীয় ব্যাংকও (US Fed)। ২ মাসের মধ্যে দ্বিতীয়বার বাড়ল সুদের হার। এবারের ০.৫ শতাংশ বৃদ্ধি গত ২২ বছরের মধ্যে সর্বোচ্চ। আমেরিকায় মূল্যবৃদ্ধির হার লাফিয়ে বেড়েছে। এই পরিস্থিতিতে তাই সুদের হার বাড়ানোর এই সিদ্ধান্ত। মার্চ ও মে মাস মিলিয়ে ০.৭৫ শতাংশ বাড়ল সুদের হার। 

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের প্রধান মূল্যবৃদ্ধি প্রসঙ্গে মার্কিন নাগরিকদের ধৈর্য ধরার আরজি জানিয়েছেন। সেই সঙ্গে জানানো হয়েছে, আগামী জুন ও জুলাইয়ে সুদের হার আরও বাড়তে পারে। আর্থিক নীতি সংক্রান্ত পরবর্তী বৈঠকেই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এই বৃদ্ধির হার আকাশছোঁয়া হবে না বলেও আশ্বস্ত করেছেন তিনি।

[আরও পড়ুন: এখনই কোনও রাজনৈতিক দল নয়, নিজের ভবিষ্যৎ পরিকল্পনা জানিয়ে দিলেন প্রশান্ত কিশোর]

করোনা কালে বিশ্বের সব দেশের অর্থনীতিকেই সংকটের মুখে পড়তে হয়েছে। মুদ্রাস্ফীতির ধাক্কায় নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম লাফিয়ে বেড়েছে। সেই আঘাত সামলে উঠতে না উঠতেই গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ইউরোপ ও আমেরিকায় অস্থিরতা সৃষ্টি করেছে। আর এরই প্রভাবে আমেরিকায় মূল্যবৃদ্ধি হয়েছে আকাশছোঁয়া। গত মার্চেই মূল্যবৃদ্ধির লক্ষ্যমাত্রা পৌঁছেছে ৮.৫ শতাংশে। যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ বলেই দাবি। এই পরিস্থিতিতেই এবার সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিল মার্কিন কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে বুধবারই ভারতে ৪ বছর বাদে রেপো রেট (Repo Rate) অর্থাৎ ব্যাংকগুলিকে দেওয়া সুদের হার বাড়িয়েছে রিজার্ভ ব্যাংক। একধাক্কায় রেপো রেট বাড়িয়ে দেওয়া হল ৪০ বেসিস পয়েন্ট। যার ফলে রিজার্ভ ব্যাংকের নতুন রেপো রেট দাঁড়াচ্ছে ৪.৪০ শতাংশ। আরবিআই গভর্নর এদিন মেনে নিয়েছেন যে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের উপর বোঝা হয়ে দাঁড়াচ্ছে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতেই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বাবার শেষ ইচ্ছা পূরণ, ইদগাহর জন্য দেড় কোটি টাকার জমি দান করলেন দুই হিন্দু বোন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে