BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইউক্রেনে নিহত ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর প্রাক্তন সাংবাদিক, জখম আরও এক সংবাদকর্মী

Published by: Monishankar Choudhury |    Posted: March 13, 2022 7:05 pm|    Updated: March 13, 2022 7:12 pm

US journalist killed in Ukraine, claims police chief | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে নিহত ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর প্রাক্তন সাংবাদিক। রাশিয়ার সেনাবাহিনীর হামলায় জখম হয়েছেন আরও এক সংবাদকর্মী। এমনটাই দাবি করেছেন কিয়েভ প্রদেশের পুলিশপ্রধান আন্দ্রেই নেবিতোভ।

[আরও পড়ুন: ‘খোঁজ নিন ছেলে কোথায়, যুদ্ধে যেতে নিষেধ করুন’, রুশ মায়েদের অনুরোধ জেলেনস্কির]

ইউক্রেনের সংবাদ সংস্থা ‘Interfax-Ukraine’-এ প্রকাশিত এক প্রতিবেদনে মার্কিন সাংবাদিকের মৃত্যুর খবর প্রকাশিত হয়েছে। সেখানে স্পষ্ট বলা হয়েছে, কিয়েভের ইরপিনে রুশ ফৌজের হামলায় মৃত্যু হয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এ কর্মরত মার্কিন সাংবাদিক ব্রেন্ট রেনডের। এই বিষয়ে নিজের ফেসবুক পোস্টে নিহত সাংবাদিকের পরিচয়পত্র ও পাসপোর্টের ছবি প্রকাশ করেছেন কিয়েভ প্রদেশের পুলিশপ্রধান আন্দ্রেই নেবিতোভ। নিজের বার্তায় তিনি লেখেন, “হানাদার (পড়ুন রাশিয়ার সেনা) এবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উপর হামলা চালাচ্ছে। ইউক্রেনে রাশিয়া অত্যাচারের ছবি তুলে ধরায় সংবাদকর্মীদের হত্যা করা হচ্ছে। আজ ইরপিনে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর ৫১ বছর বয়সী সাংবাদিককে ইরপিনে গুলি করে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন আরও একজন।”

এই বিষয়ে এক বিবৃতি প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ব্রেন্ট রেনড ইউক্রেনেই মারা গিয়েছেন।কিন্তু তিনি তাদের হয়ে অ্যাসাইনমেন্টে ছিলেন না। ২০১৫ সালে টাইমসের হয়ে শেষবার কাজ করেছিলেন রেনড।    

এদিকে, আঠেরো দিন ধরে যুদ্ধ চললেও কিয়েভ দখল করতে পারেনি রুশ বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, এই কদিনে ১ লক্ষ ২৫ হাজার মানুষকে যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। মস্কোর উপর চাপ বাড়িয়ে, রাশিয়ার কাছে ইউক্রেনে ‘হত্যালীলা’ বন্ধ করার আরজি জানিয়েছেন পোপ ফ্রান্সিস। এদিকে, পোল্যান্ডের আন্দ্রেজ দুদা হুমকির সুরে জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে ন্যাটোকে বিষয়টি অত্যন্ত গম্ভীরভাবে খতিয়ে দেখতে হবে।

উল্লেখ্য, ১৭ দিন কেটে গেলেও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ (Russia-Ukraine War) থামার কোনও ইঙ্গিত নেই। দু’দেশের মধ্যে দফায়-দফায় আলোচনা হলেও রফাসূত্র এখনও অধরা। এর মাঝেই পশ্চিমীর দেশগুলি আশঙ্কা করছে, এবার ইউক্রেনে জৈব অস্ত্র প্রয়োগ করবে মস্কো। শনিবার এনিয়ে সতর্ক করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা করেছেন, ইউক্রেনে জৈব অস্ত্র প্রয়োগ করলে ভয়াবহ ফল ভুগতে হবে রাশিয়াকে (Russia)। তাঁর হুঁশিয়ারি, তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনাকে উসকে দেয়, এমন কোনও পদক্ষেপ থেকে বিরত থাকুক মস্কো।

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্যেও যুদ্ধের দামামা! ইরাকের মার্কিন দূতাবাসে মিসাইল হামলা, অভিযুক্ত ইরান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে