BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan Crisis: ২৪ ঘণ্টার মধ্যে ফের হামলা হতে পারে কাবুল বিমানবন্দরে, সতর্ক করলেন বাইডেন

Published by: Paramita Paul |    Posted: August 29, 2021 9:30 am|    Updated: August 29, 2021 9:42 am

US President Joe Biden says terror attack highly likely at Kabul Airport within 24 hours | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুল বিমানবন্দরে (Kabul Airport) ধারাবাহিক বিস্ফোরণে স্মৃতি এখনও টাটকা। এর মাঝেই ফের আশঙ্কার কথা শোনালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। জানালেন, আগামী ২৪-৩৬ ঘণ্টার মধ্যে ফের কাবুল বিমানবন্দরে বড়সড় হামলা (Terror Attack) হতে পারে। তাই আমেরিকান নাগরিকদের বিমানবন্দর ও তৎসংলগ্ন এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার রাতে ধারাবাহিক বিস্ফোরণে (Kabul Airport Blast) কেঁপে ওঠে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর। লাশের দেশে পরিণত হয় ওই চত্বর। ১৩ মার্কিন সেনা-সহ ১৭০ জনের মৃত্যু হয়। হামলার দায় নেয় আইসিস খোরাসান। এদিকে মার্কিন সেনার (US troop) হত্যার বদলা নিতে প্রত্যাঘাত করে আমেরিকায ড্রোন হামলা চালিয়ে বিস্ফোরণের মূল চক্রীকে হত্যা করে বলে দাবি করেছে মার্কিন মুলুক (America)। কিন্তু এখানেই শেষ হচ্ছে না যুদ্ধ। চোখের বদলে চোখ উপড়ে নেওয়া খেলা চলছে আফগানভূমে (Afghanistan)। তারই খেসারত দিতে হচ্ছে আমজনতাকে।

[আরও পড়়ুন: Taliban Terror: কাপিসা প্রদেশে সালেহ-বাহিনীর প্রত্যাঘাতে কাঁপল তালিবান, মৃত বহু জঙ্গি]

15 Bangladesh nationals fails to return home after blasts jolt Kabul airport

 

শনিবার খোদ মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, তাঁদের কাছে নিশ্চিত খবর রয়েছে আগামী ২৪-৩৬ ঘণ্টার মধ্যে ফের একবার কাবুল বিমানবন্দরে রক্তক্ষয়ী হামলা হতে পারে। বিশেষ করে বিমানবন্দরের উত্তর এবং পঞ্জশির পেট্রল পাম্পের কাছে থাকা প্রবেশ পথে হামলা হতে পারে। প্রেসিডেন্টের এই ঘোষণার কিছুক্ষণের মধ্যে বিমানবন্দর চত্বরে লাল সতর্কতা জারি করার কথা জানিয়েছে কাবুলে থাকা মার্কিন দূতাবাস। বাড়ানো হয়েছে নজরদারি ও নিরাপত্তা। উল্লেখ্য, তালিবান কাবুল দখল করলেও বিমানবন্দরের দায়িত্ব এখনও মার্কিন সেনা। নাগরিকদের দেশে ফেরানোর পাশাপাশি আফগানদের উদ্ধার প্রক্রিয়া চলছে। আর এই প্রক্রিয়া শুরু হওয়ার পরই কাবুল বিমানবন্দরে রক্তক্ষয়ী হামলা চালিয়েছে আইসিস খোরাসান (ISIS-K)। সেই ঘটনা পুনরাবৃত্তি ঘটতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহাল।

মার্কিন প্রেসিডেন্টের এই দাবির পরই আমেরিকার সেনাবাহিনীর দাবি, কাবুল বিমানবন্দরে হামলার সঙ্গে যুক্ত দুই আইসিস জঙ্গিকে খতম করেছে সেনা। ড্রোন হামলায় খতম হয়েছে তারা। আরও এক ISIS-k জঙ্গি আহতও হয়েছে। প্রতি মুহূর্তে এই সন্ত্রাসবাদী সংগঠনের উপর কড়া নজর রাখা হয়েছ বলে দাবি করেছে পেন্টাগন। 

[আরও পড়ুন: Taliban Terror: ‘তেহরিক-ই-তালিবান পাকিস্তান আমাদের সমস্যা নয়’, ইমরান খানকে সাফ বার্তা আফগান তালিবানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে