BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ক্যালিফোর্নিয়ার দাবানল ‘বড় বিপর্যয়’, ঘোষণা ট্রাম্পের, মোকাবিলায় রাজকোষ থেকে অর্থদান

Published by: Sucheta Sengupta |    Posted: August 23, 2020 8:25 pm|    Updated: August 23, 2020 8:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় বিপর্যয় ক্যালিফোর্নিয়ার দাবানল। পরিস্থিতি বুঝে এই ঘোষণা করেই দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald J Trump)। সেইসঙ্গে রাজকোষ থেকে অর্থ মঞ্জুর করলেন যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি সামলানোর জন্য। ক্যালিফোর্নিয়া প্রশাসন বলছে, তৃতীয়বার এমন ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী থাকছেন সেখানকার মানুষজন।

Cal-Wildfire1

দাউদাউ করে জ্বলছে অন্তত ৪ লক্ষ হেক্টর বনভূমি। আগুন জ্বলে উঠেছে অন্তত ৫৮৫টি জায়গায়। তা নেভাতে জীবন পণ করে লড়ছে ১৪ হাজার দমকল কর্মী। কিন্তু বিরূপ প্রকৃতি। শুষ্ক হাওয়ায় দ্রুত আগুন ছড়াচ্ছে জঙ্গল থেকে পাশ্ববর্তী পাহাড়ের গাছগুলো এবং গ্রামাঞ্চলেও। জ্বলছে বড় বড় গাছ। প্রায় ২ লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে অন্যত্র। দূরবর্তী এলাকাতেও বাসিন্দাদের বিপদবার্তা দেওয়া হয়েছে। হয়ত জরুরি পরিস্থিতিতে মুহূর্তের মধ্যে তাঁদেরও বাড়ি ছেড়ে দিতে হবে।

[আরও পড়ুন: নেপালের জমি দখল করেনি চিন, বেজিংয়ের চাপে ভোলবদল ওলি প্রশাসনের]

শনিবারই পরিস্থিতি বুঝে ক্যালিফোর্নিয়ার মেয়র গ্যাভিন নিউসম প্রেসিডেন্টের কাছে জাতীয় বিপর্যয় হিসেবে ঘোষণার আরজি জানিয়েছিলেন। পাশাপাশি, দাবানল আয়ত্ত্বে আনতে তিনি অস্ট্রেলিয়া প্রশাসনের কাছে সাহায্যের আবেদন করেন। কারণ, গত বছর অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনাঞ্চলে আগুন মাসের পর মাসের চেষ্টা নিয়ন্ত্রণে এনেছিলেন দমকল কর্মীরা। সেই দক্ষতাকেই তিনি ক্যালিফোর্নিয়া বিপর্যয়ে কাজে লাগাতে চান। এদিন দাবানলের একটি ভিডিও টুইট করেছেন গভর্নর নিজেই, যা দেখে শিউড়ে উঠছেন অনেকে।

করোনার কামড়ে এমনিতেই কাবু মার্কিন মুলুক। ক্যালিফোর্নিয়ায় সংক্রমণের হারও বেশি। এই অবস্থায় পর্যাপ্ত সংখ্যক দমকল কর্মীকে কাজে পাওয়া যাচ্ছে না। সূত্রের খবর, একেকজন প্রায় ৭২ ঘণ্টা ধরে টানা কাজ করে যাচ্ছেন, কিন্তু লাভ বিশেষ কিছু হচ্ছে না। কর্মী সংখ্যা কম হওয়ার ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণ আরও কঠিন হয়ে যাচ্ছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর নির্দেশে রাজকোষ থেকে অর্থ বরাদ্দ করা হয়েছে এই বিপর্যয় সামলাতে।

[আরও পড়ুন: ‘ভাই ডোনাল্ড মিথ্যুক, নীতিহীন’, দিদির ফোনালাপ ভাইরাল হতেই বিপাকে মার্কিন প্রেসিডেন্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement