BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

‘কারচুপি হয়েছে, গণনা বন্ধ করুন’, মার্কিন মহারণে পিছিয়ে পড়ে ফের হুঁশিয়ারি ট্রাম্পের

Published by: Paramita Paul |    Posted: November 5, 2020 10:57 pm|    Updated: November 5, 2020 11:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় যত এগোচ্ছে ততই পায়ের তলার জমি হারাচ্ছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে এগারোটা পর্যন্ত ‘সাদা বাড়ি’ দখলের দিকে আরও খানিকটা এগিয়ে গিয়েছেন জো বিডেন (Jeo Biden)। দৌড়ে পিছিয়ে পড়ে আইনি লড়াইয়ের হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প। সাফ জানিয়েছেন, নির্বাচনের (US presidential elections 2020) দিনের পর আসা ব্যালট গণনা তিনি মানেন না। তাঁর অভিযোগ, গণনায় কারচুপি হয়েছে। তবে জয়ের বিষয়ে এখনও আত্মবিশ্বাসী ট্রাম্প।

অ্যাসোসিয়েট প্রেস সূত্রে খবর, ভারতীয় সময় রাত সাড়ে এগারোটা পর্যন্ত ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনের দখলে ২৬৪টি ইলেক্টোরাল কলেজ। সেখানে বিদায়ী প্রেসিডেন্টের ঝুলিতে ২১৪টি। হোয়াইট হাউস দখলের ম্যাজিক ফিগার ২৭০। সেই দিক বিচার করে বলা যায়, ট্রাম্পের (Donald Trump)  তুলনায় বিডেন অনেকটাই এগিয়ে গিয়েছেন। গণনার প্রথমদিকে বেশকিছু প্রদেশে এগিয়ে ছিলেন রিপাবলিকানরা। কিন্তু পোস্টাল ব্যালট গণনা শুরু হতেই ছবিটা একটু-একটু করে বদলাতে শুরু করে। এগিয়ে যান বিডেন। বৃহস্পতিবার রাত পর্যন্ত নেভাদা, অ্যারিজোনা, পেনসিলভেনিয়া, জর্জিয়ায় পোস্টাল ব্যালট গোনা চলছে। এই গণনা শেষ না হলে চূড়ান্ত ফল মিলবে না। তবে লড়াই মঞ্চ এত তাড়াতাড়ি ছেড়ে দেবেন না বলে ফের হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প।

[আরও পড়ুন : পুলিশের সঙ্গে সংঘাত ট্রাম্প সমর্থকদের, একাধিক শহরে শুরু ভাঙচুর]

ভারতীয় সময় রাত দশটা নাগাদ একটি টুইট করেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। লেখেন, “সম্প্রতি যে ক’টি প্রদেশে বিডেন জিতেছে সেই ফলগুলি আইনিভাবে চ্যালেঞ্জ করব আমরা। সেখানে ভোটার এবং ভোটিং স্টেশনে কারচুপি হয়েছে। একাধিক প্রমাণ রয়েছে। সংবাদমাধ্যম দেখুন। আমরাই জিতব।” আর আগের একটি টুইটে গণনা বন্ধের কথা লেখেন তিনি। তাঁর সাফ কথা, “নির্বাচনের দিনের পর আসা কোনও ভোট গণনা করা হবে না।” 

মিশিগানে গণনা বন্ধের জন্য ট্রাম্প শিবির আদালতে গিয়েছেন বলে খবর। সেখানে তাঁদের অবজারভারকে গণনার কাছে থাকতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন। আবার জর্জিয়া ও পেনসিলভেনিয়া যখন ট্রাম্প এগিয়ে সেই সময় তিনি গণনা বন্ধ করার কথা বলে। উলটোদিকে নেভাদা ও অ্যারিজোনায় তিনি পিছিয়ে থাকা সত্ত্বেও গণনা চালিয়ে যেতে বলেন। তবে এটা স্পষ্ট ভোটে হেরে গেলেও এত সহজে মসনদ ছেড়ে দেবেন না ট্রাম্প। 

[আরও পড়ুন : মার্কিন নির্বাচনে ইতিহাস! মোট ভোটের নিরিখে ওবামার রেকর্ডও ভেঙে ফেললেন বিডেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement