BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

হোয়াইট হাউসের দোরগোড়ায় পৌঁছেও থমকে বিডেন, নিজেকে জয়ী ঘোষণা ট্রাম্পের

Published by: Monishankar Choudhury |    Posted: November 6, 2020 8:22 am|    Updated: November 6, 2020 8:27 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনের শুরু থেকেই মেল-ইন-ব্যালটে কারচুপির অভিযোগ এনেছিলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ইঙ্গিতও দিয়েছিলেন যে ফল বিপক্ষে গেলে তা মেনে নেবেন না তিনি। একইভাবে গণনায় অশান্তির আশঙ্কায় উদ্বিগ্ন ছিল ডেমোক্র্যাটিক শিবিরও। গতকাল আমেরিকায় বিক্ষিপ্ত হিংসার ঘটনায় সেই আশঙ্কা সত্যি প্রমাণিত হয়েছে। এহেন পরিস্থিতিতে বৃহস্পতিবার ফের বিডেন শিবিরের বিরুদ্ধে ভোট চুরির অভিযোগ আনলেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। তাঁর দাবি, ‘বৈধ ভোটে’ তিনিই প্রেসিডেন্ট পদের লড়াইয়ে জয়ী হয়েছেন।

[আরও পড়ুন: ‘কারচুপি হয়েছে, গণনা বন্ধ করুন’, মার্কিন মহারণে পিছিয়ে পড়ে ফের হুঁশিয়ারি ট্রাম্পের]

৩ নভেম্বর ভোট শেষ হলেও বেনজিরভাবে কয়েকটি সুইং স্টেটে এসে দাঁড়িয়েছে দুই প্রার্থীর ভাগ্য। তবে ২৬৪টি ইলেক্টোরাল ভোট বা আসন নিয়ে ২৭০-এর ম্যাজিক ফিগার প্রায় ছুঁয়ে ফেলেছেন বিডেন (Joe Biden)। এদিকে ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট। কিন্তু অ্যারিজোনা, জর্জিয়া, পেনসিলভেনিয়া, নর্থ ক্যারোলিনা ও নেভাডার মতো রাজ্যের ফল এখনও আসেনি। তাই উত্তেজনায় ফুটছে গোটা দেশ। তবে প্রেসিডেন্ট পদে বসতে হলে এই সব রাজ্যেই জয়ী হতে হবে রিপাবলিকান প্রার্থীকে। অথচ মাত্র একটি রাজ্য দখল করলেই হোয়াইট হাউসে পৌঁছে যাবেন বিডেন। উল্লেখ্য, এবারের নির্বাচনে প্রচুর সংখ্যক মেল-ইন-ব্যালট জমা পড়ায় গণনার সময় বাড়ছে। এর মধ্যে নর্থ ক্যারোলিনায় ভোটের পর থেকে ন’দিন পর্যন্ত আসা মেল-ইন-ব্যালট ও অ্যাবসেন্টি ব্যালট গণনার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। পেনসিলভেনিয়ার ক্ষেত্রে এই সময়টা ছিল তিন দিন। এই কারণে গণনা শেষ হতে সময় বেশি লাগছে। 

এহেন পরিস্থিতিতে রিপাবলিকানরা একাধিক প্রদেশের ফল নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন শহরে তাণ্ডব চালাতে শুরু করেছেন ট্রাম্প সমর্থকরা। দেশ জুড়ে হামলাকারীদের মুখে মোটামুটি একটাই স্লোগান– ‘স্টপ দ্য কাউন্টিং’, ‘স্টপ দ্য স্টিল’। কোথাও গণনা কেন্দ্রে ঢুকে পড়ে গণনা বন্ধ করতে উদ্যত হয়েছে ট্রাম্প অনুগামীরা। কোথাও ‘উই ডোন্ট ওয়ান্ট বিডেন, উই ওনলি ওয়ান্ট রিভেঞ্জ’ লেখা প্ল্যাকার্ড হাতে রাস্তা দখল করে রেখেছেন রিপাবলিকানরা। চলছে দোকানে দোকানে ভাঙচুর, এমনকি, কোথাও কোথাও পুড়েছে জাতীয় পতাকাও। কোথাও আবার রিপাবলিকানদের সঙ্গে টক্কর দিতে রাস্তায় নেমেছেন ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকেরাও।

অ্যাসোসিয়েটেড প্রেস সূত্রে খবর, পেনসিলভেনিয়ায় (২০টি আসন) এগিয়ে ট্রাম্প। তবে গণনার অগ্রগতির সঙ্গে ফারাক কমিয়ে আনছেন বিডেন। এখন মাত্র ৫০ হাজার ভোটে এগিয়ে ট্রাম্প। নেভাডায় (৬টি আসন) ৮৪% গণনা শেষ। এখানে ১১ হাজার ভোটে এগিয়ে বিডেন। এদিকে, মেল-ইন-ব্যালট দেশের নির্বাচনী প্রক্রিয়াকে শেষ করে দিয়েছে বলে সরব হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তানফর দাবি, ‘বৈধ ভোট’ অর্থাৎ ৩ নভেম্বর পর্যন্ত জমা পড়া ভোট হিসেব করলে তিনি জয়ী হয়েছেন। সব মিলিয়ে ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পথে জো বিডেন এগিয়ে থাকলেও  এখনই লড়াই থেকে একেবারেই বেরিয়ে যাননি ট্রাম্প।

[আরও পড়ুন: পুলিশের সঙ্গে সংঘাত ট্রাম্প সমর্থকদের, একাধিক শহরে শুরু ভাঙচুর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement