BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সাংহাইয়ের কাছে চক্কর কাটছে মার্কিন যুদ্ধবিমান, যুদ্ধের আশঙ্কায় চিন্তিত বেজিং!

Published by: Soumya Mukherjee |    Posted: July 28, 2020 10:15 am|    Updated: July 28, 2020 10:19 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার তাণ্ডবের মধ্যেই যুদ্ধকালীন পরিস্থিতির সৃষ্টি হয়েছে দক্ষিণ চিন সাগর এলাকায়। দূতাবাস বন্ধ করা নিয়ে চাপানউতোরের মধ্যেই এবার চিনের আকাশসীমার কাছে ঘুরতে দেখা গেল মার্কিন যুদ্ধবিমানকে। বিষয়টিকে কেন্দ্র করে বেজিং (Beijing) -এর অন্দরমহলে উত্তেজনা তৈরি হলেও এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি জিনপিং প্রশাসন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, বেশ কিছুদিন ধরেই দক্ষিণ চিন সাগরের কাছে অবস্থিত গুয়াংজং এলাকার লেউঝউ উপদ্বীপে সামরিক মহড়া চালাচ্ছে চিন। এর মধ্যেই রবিবার রাতে সাংহাই (Shanghai) -এর কাছে অবস্থিত ওই এলাকার ১০০ কিলোমিটারের মধ্যে দিয়ে চক্কর কেটে যায় দুটি মার্কিন যুদ্ধবিমান। এর মধ্যে একটি আবার সাংহাই থেকে ৭৬ কিলোমিটার দূরে ছিল বলেও জানা গিয়েছে। এই ঘটনার পর থেকে ওই এলাকায় উত্তেজনা ছড়িয়েছে। যদিও বেজিং তরফে এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

[আরও পড়ুন: ৩০ হাজার মানুষের উপর টেস্ট, বছর শেষেই বাজারে করোনা ভ্যাকসিন, দাবি মার্কিন সংস্থার]

আরও জানা গিয়েছে যে ওই দুটি মার্কিন যুদ্ধবিমান দুটির মধ্যে একটি পি ৮ এ (পসেইডন) অ্যান্টি সাবমেরিন বিমান আর অন্যটি ইপি-৩ ই যুদ্ধবিমান। দুটিতে মিসাইল ধ্বংসকারী আধুনিক অস্ত্রও ছিল। এই নিয়ে মোট ১২ দিন চিনের সামরিক মহড়া চলার জায়গার কাছ দিয়ে চক্কর কাটতে দেখা গেল মার্কিন যুদ্ধবিমানকে। চিন কী করছে তা দেখার জন্য আমেরিকা এভাবে নজরদারি চালাচ্ছে বলে মনে করছেন আন্তর্জাতিক যুদ্ধ বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: ‘করোনায় মরতে না চাইলে কম খেয়ে ওজন কমান’, দেশবাসীকে পরামর্শ ব্রিটেনের মন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement