৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অস্বস্তি বেড়েই চলেছে ইমরানের, ৩ বছরে ৩০ শতাংশ পড়ল ডলার প্রতি পাকিস্তানি টাকার দাম

Published by: Biswadip Dey |    Posted: December 7, 2021 5:50 pm|    Updated: December 7, 2021 5:50 pm

Value of the Pakistani rupee has fallen by 30.5 percent against the US dollar in Imran regime। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে (Pakistan) আরও কমল টাকার দাম। ইমরান (Imran Khan) সরকারের আমলে এব্যাপারে নয়া নজির গড়ল ইসলামাবাদ। মার্কিন ডলার প্রতি পাকিস্তানি টাকার বিনিময় মূল্য দাঁড়িয়েছে ১৭৭ টাকা। যার ফলে ইমরানের তহরিক-ই-ইনসাফ দলের সরকারের আমলে গত প্রায় সাড়ে তিন বছরেই ৩০.৫ শতাংশ কমল সেদেশের টাকার মূল্য।

পাক সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৮ সালের আগস্টে মার্কিন ডলার প্রতি পাকিস্তানি টাকার বিনিময় মূল্য ছিল ১২৩ টাকা। কিন্তু তা ২০২১ সালের ডিসেম্বরে এসে দাঁড়িয়েছে ১৭৭ টাকায়। পাকিস্তানের ইতিহাসে সেদেশের টাকার দামের এই ধরনের অধঃপতনের নজির খুব বেশি নেই।

[আরও পড়ুন: চোখের নিমেষে হবে যন্ত্রণাহীন মৃত্যু! আত্মহত্যার যন্ত্রকে ‘বৈধ’ ঘোষণা সুইৎজারল্যান্ড]

যদিও বহু আগে ১৯৭১-৭২ সালে ডলার প্রতি পাকিস্তানি টাকার মূল্য ৪.৬০ টাকা থেকে বেড়ে হয়ে দাঁড়িয়েছিল ১১.১০ টাকা। সেবার ৫৮ শতাংশ কমেছিল পাকিস্তানের টাকার মূল্য। সেই পরিসংখ্যানই মনে করাচ্ছে গত ৪০ মাসের পরিস্থিতিকে। যা থেকে পরিষ্কার, ইসলামাবাদের অর্থনৈতিক পরিকাঠামো ভাঙনের মুখে পড়েছে।

উল্লেখ্য, গত নভেম্বরে পাকিস্তানের মুদ্রাস্ফীতি পৌঁছয় ১১.৫ শতাংশে। যা গত ২০ মাসের রেকর্ড ভেঙে দিয়েছে। এর ধাক্কায় সবজি, ফল, মাংস থেকে শুরু করে জ্বালানি তেল- সব কিছুর দামই আগুন হয়ে উঠেছে। শহর ও গ্রাম, সর্বত্রই এক ছবি। একদিকে বিরোধী ঐক্য, অন্যদিকে মুদ্রাস্ফীতি– জোড়া ফলায় আপাতত বিদ্ধ ইমরান সরকার। এই পরিস্থিতিতে পাক প্রধানমন্ত্রী যে কোনও মুহূর্তে পদত্যাগ করতে পারেন বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। এই পরিস্থিতিতে সামনে এল টাকার এই অধঃপতনের বিষয়টিও। যা ইমরান সরকারের উপরে চাপ আরও বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

এদিকে টাকার দাম সামান্য কমেছে ভারতেও। এই মুহূর্তে ডলার প্রতি টাকার মূল্য ৭৫.৩৯ টাকা। ২০১৮ সালে যা ছিল ৭০.০৯ টাকা। গত কয়েক বছরে তা প্রায় ৫ টাকা বেড়েছে।

[আরও পড়ুন: জল্পনায় সিলমোহর, চিনে শীতকালীন অলিম্পিক ‘কূটনৈতিক বয়কট’ করল আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে