BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Afghanistan Crisis: রাশিয়ায় আশ্রয় নয় আফগানি জঙ্গিদের, জানিয়ে দিলেন পুতিন

Published by: Biswadip Dey |    Posted: August 22, 2021 8:04 pm|    Updated: August 23, 2021 8:01 pm

Vladimir Putin says he don't want Afghan militants in Russia। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান নিয়ে মুখ খুললেন রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সরাসরি জানিয়ে দিলেন, আফগান নাগরিকদের রাশিয়ার নিকটস্থ দেশগুলির সাহায্য করাকে মোটেই ভাল চোখে দেখছেন না তিনি। তাঁর মতে শরণার্থীর বেশে জঙ্গিরাও হাজির হতে পারে। তাই রাশিয়ায় আফগানদের কোনও রকম আশ্রয় দেওয়া হবে না।

পশ্চিমের দেশগুলি যেখানে ভিসা ছাড়া আফগানিস্তানের (Afghanistan) কোনও শরণার্থীকে আশ্রয় দিতে চায়নি, সেখানে রাশিয়ার প্রতিবেশী দেশগুলিতে আফগানদের অবাধ প্রবেশ নিয়েও ক্ষোভ উগরে দিয়েছেন পুতিন। তাঁর মতে, মধ্য এশিয়ার দেশগুলিতে আশ্রয় নেওয়ার জন্য ভিসার প্রয়োজন পড়ছে না। কিন্তু আমেরিকা কিংবা ইউরোপের দেশগুলি তা করছে না।
তাঁর কথায়, ”কেন এই সমস্যার সমাধান করতে গিয়ে এই ধরনের সম্মান হানিকর রাস্তায় যেতে হবে?” রাশিয়া এই ধরনের পদক্ষেপের বিরোধিতা করে জানিয়ে তিনি বলেন, ”আমরা চাই না জঙ্গিরা শরণার্থীদের আড়ালে ঢুকে পড়ুক।” তাঁর সাফ কথা, রাশিয়ায় আফগান জঙ্গিদের কোনও জায়গা নেই।

[আরও পড়ুন: জঙ্গিরা যেন ছাত্রীদের ঠিকানা না পায়, সমস্ত রেকর্ড পোড়ালেন আফগানিস্তানের একমাত্র মেয়েদের স্কুলের প্রতিষ্ঠাতা]

এদিকে রাশিয়া এখনও পর্যন্ত তালিবানদের আচরণে বিসদৃশ কিছু দেখছে না বলেই জানিয়ে দিয়েছেন সেদেশের বিদেশমন্ত্রী। তাঁর মতে, কাবুলে প্রবেশ করার পর থেকে তালিবানরা (Taliban) যা যা প্রতিশ্রুতি দিয়েছিল তা পালন করে আসছে।

একই সুর শোনা গিয়েছে পুতিনের গলাতেও। মস্কোয় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে বৈঠকের পরে সাংবাদিক সম্মেলনে পুতিনকে বলতে শোনা গিয়েছে, ”তালিবান যে আফগানিস্তান দখল করেছে সেটাই বাস্তব। আর সেটা মেনে নিয়েই এগোতে হবে আমাদের।”
গোটা বিশ্ব যখন তালিবানের আফগানিস্তান দখল নিয়ে সরব তখন আশ্চর্যজনক ভাবে নীরব রাশিয়া। ঠারেঠোরে তারা বুঝিয়েই দিয়েছে তালিবানের এই অবস্থান তারা মেনেই নিচ্ছে। যা নিয়ে ঘনীভূত হচ্ছে নানা গুঞ্জন। যার উত্তর আগামিদিনে মিলতে পারে বলে মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: তালিবানের হাত থেকে বাঁচতে দেশ ছাড়ার হিড়িক, কাবুল বিমানবন্দরে পদপিষ্ট হয়ে মৃত ৭]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement