২৪ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ 

Advertisement

মহাথির মহম্মদের পদত্যাগের জেরে প্রথম মহিলা প্রধানমন্ত্রী পাচ্ছে মালয়েশিয়া!

Published by: Soumya Mukherjee |    Posted: February 24, 2020 4:49 pm|    Updated: February 24, 2020 4:49 pm

An Images

ড. ওয়ান আজিজাহ ও মহাথির মহম্মদ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার আচমকা পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ও বর্ষীয়ান নেতা মহাথির মহম্মদ। সোমবার তাঁর পদত্যাগের কথা জানিয়ে দিয়েছেন দেশের রাজাকেও। এরপরই দুপুরে রাজার সঙ্গে দেখা করেন মহাথিরের ঘনিষ্ঠ আনোয়ার ইব্রাহিম ও তাঁর স্ত্রী এবং মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ড. ওয়ান আজিজাহ (Wan Azizah)। তাঁরা রাজার সঙ্গে দেখা করে আসার পরেই ওয়ান আজিজাহ মালয়েশিয়ার প্রথম মহিলা প্রধানমন্ত্রী হচ্ছেন বলে খবর ছড়ায়।

শনিবার পদত্যাগ করার পর রাতে আনোয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন বলে ইঙ্গিত দিয়েছিলেন মহাথির মহম্মদ। এরপরই নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলির দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের গুঞ্জন শুরু হয়। তবে দুপুরে আনোয়ার ও তাঁর স্ত্রী রাজার সঙ্গে দেখা করার পর সেই জল্পনা অন্যখাতে বইতে শুরু করে। একটি সংবাদমাধ্যম থেকে তো ড. ওয়ান আজিজাহ পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন বলে খবরও প্রকাশ করে দেয়।

[আরও পড়ুন: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক-ইরান সীমান্ত, মৃত কমপক্ষে ৯ ]

 

প্রসঙ্গত উল্লেখ্য, দুই দফায় মোট ২৪ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্বে সামলেছেন ৯৪ বছরের মহাথির। প্রথম দফায় ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর প্রধানমন্ত্রী ছিলেন তিনি। সেসময় তাঁর সরকারের উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন আনোয়ার। কিন্তু, দেশের অর্থনৈতিক সঙ্কট কীভাবে মোকাবিলা করা হবে তা নিয়ে দ্বন্দ্বের জেরে ১৯৯৮ সালে আনোয়ারকে বরখাস্ত করেন মহাথির। ২০০৩ সালে আবার নিজেই দায়িত্ব ছাড়েন। ২০১৮ সালে ফের আনোয়ারের সঙ্গে হেঁটে পাকাতান হারাপান জোট গড়ে ২০১৮ সালে নির্বাচনে জিতে বিশ্বের প্রবীণতম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। কিন্তু, কিছুদিন ধরে ফের আনোয়ারের সঙ্গে তাঁর বিভিন্ন বিষয় নিয়ে গন্ডগোল চলছিল বলে খবর। তাই তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দল ছাড়ার সিদ্ধান্ত নেন। আর এর ফলে এই প্রথম কোনও মহিলা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন।

[আরও পড়ুন: ‘হাম রাস্তে মে হ্যায়’, ‘উড়ন্ত দূর্গ’ থেকে হিন্দিতে টুইট প্রেসিডেন্ট ট্রাম্পের ]

Advertisement

Advertisement

Advertisement