১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে মদত, ভারতের ‘পালটা মারে’ বিপাকে মালয়েশিয়া

Published by: Monishankar Choudhury |    Posted: January 22, 2020 11:15 am|    Updated: January 22, 2020 11:15 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি মালয়েশিয়া জানিয়েছিল, ভারত পাম তেল রপ্তানি বন্ধ করে দিলে তার বদলা নিতে তারা পারবে না। কারণ, ‘বিশাল’ ভারতের বিরুদ্ধে পালটা ব‌্যবস্থা নিতে তারা অক্ষম। বাণিজ্যিক লড়াইয়ে ‘ক্ষুদ্র’ মালয়েশিয়া ভারতের বিরুদ্ধে দাঁড়াতে পারবে না বলেই জানিয়েছিলেন সে দেশের প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ।  

মঙ্গলবার সেই কথার সূত্র ধরেই আন্তর্জাতিক কৌশলগত বিশেষজ্ঞরা জানিয়েছেন, আর্থিক ও বাণিজ্যিক বাধ‌্যবাধকতা আছে বলেই মালয়েশিয়া ভারতের বিরুদ্ধে ব‌্যবস্থা নিতে পারবে না। মালয়েশিয়ার পাম তেল রপ্তানির হার কমছে। বেড়ে গিয়েছে পাম তেল পরিশোধন ও উৎপাদনের খরচ। বিশ্বের বৃহত্তম পাম তেল উৎপাদক দেশ হল ইন্দোনেশিয়া। মালয়েশিয়ার এই প্রতিবেশী দেশটি উন্নততর প্রযুক্তি ব‌্যবহার করে মালয়েশিয়ার তুলনায় তিন গুণ পাম তেল উৎপাদন করে এবং রপ্তানিও করে। বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ হওয়া সত্ত্বেও ইন্দোনেশিয়ার মুসলিমদের বিশ্বজুড়ে সুখ‌্যাতি রয়েছে। তাঁরা অনেক সহিষ্ণু। ইন্দোনেশিয়ার সরকার ও মুসলিম নাগরিকরা সেখানকার হাজার বছরের ঐতিহ‌্য হিন্দু ও বৌদ্ধ সংস্কৃতিকে সযত্নে বাঁচিয়ে রেখেছেন। মালয়েশিয়ার কিন্তু সেই সুনাম ইদানীং নেই।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ মৌলবাদী মানসিকতার ও সংখ‌্যালঘুদের প্রতি অসহিষ্ণু বলে ভাবমূর্তি তৈরি হয়েছে। এর খারাপ প্রভাব পড়েছে বাণিজ্যে এবং আন্তর্জাতিক রাজনীতিতে। ফলে মালয়েশিয়ার সঙ্গে দূরত্ব বাড়িয়েছে ভারত-সহ অনেক দেশ। ওই দেশগুলি ইন্দোনেশিয়ার সঙ্গে সখ‌্য বাড়িয়েছে। তার প্রমাণ ‘পাম তেল’ নিয়ে রাজনীতি। যেহেতু মহাথির মহম্মদ গত কয়েক মাস ধরে কট্টর ভারত-বিরোধী অবস্থান নিয়েছেন ও কাশ্মীর-সহ নানা ইস্যুতে খোলাখুলিভাবে পাকিস্তানকে সমর্থন করছেন। তাই বদলা নিতে ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কেনা বন্ধ করে ইন্দোনেশিয়া থেকে পাম তেল আমদানি বাড়িয়ে দিয়েছে। গত বছর পর্যন্ত ভারত ইন্দোনেশিয়া থেকে তিন লক্ষ টন পাম তেল কিনেছে। এবার তা বাড়িয়ে হয়েছে ৬ লক্ষ টন। মালয়েশিয়া বিশ্বে যত লক্ষ টন পাম তেল বিক্রি করে তার এক- তৃতীয়াংশ কিনত ভারত।

[আরও পড়ুন: নেপালে বেড়াতে গিয়ে শ্বাসরুদ্ধ হয়ে মৃত কেরলের ৮ পর্যটক]

An Images
An Images
An Images An Images