BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

‘আমরা করোনা ভাইরাস সৃষ্টি করিনি’, আন্তর্জাতিক চাপের মুখে দাবি চিনের

Published by: Subhajit Mandal |    Posted: March 26, 2020 11:11 am|    Updated: March 26, 2020 11:24 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাস(CoronaVirus) আমরা তৈরি করিনি বা ছড়ায়নি। আন্তর্জাতিক চাপের মুখে দাবি করলো চিন। ভারতে চিনের দুতাবাসের মুখপাত্র জি রং বলছেন, চিন এই ভাইরাসের সৃষ্টিকর্তা নয়। তাই এই ভাইরাসকে ‘চিনা ভাইরাস’ বা ‘ইউহান ভাইরাস’ বলা ঠিক নয়। বিশ্বজুড়ে চিনের প্রবাসীদের উপর যে বিদ্বেষমূলক আচরন করা হচ্ছে, তা বন্ধ হওয়া উচিত।

Corona Virus

উল্লেখ্য, করোনা ভাইরাসের দাপট সবার প্রথমে দেখা যায় চিনের ইউহান প্রদেশে। সেখান থেকেই আস্তে আস্তে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে মারক ভাইরাসটি। আপাতত চিনে এর সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এলেও বিশ্বের অন্যান্য দেশে প্রভাব মারাত্মক। ইতিমধ্যেই করোনার জেরে পৃথিবীতে প্রায় ২২ হাজার মানুষের প্রাণ গিয়েছে। আক্রান্ত প্রায় ৪ লক্ষ কুড়ি হাজার। মুশকিল হল, ভাইরাসটির উৎপত্তি এবং চরিত্র সম্পর্কে বিজ্ঞানীদের কাছে তেমন কোনও তথ্য নেই। বিজ্ঞানীদের একটা অংশ দাবি করেন, এটি কোনও প্রাকৃতিক সংক্রমণ নয়, বরং মনুষ্য সৃষ্ট। জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করার জন্য চিনই ভাইরাসটি তৈরি করেছে। এই অভিযোগে খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন বিদেশ সচিব মাইক পেম্পেও করোনাভাইরাসকে ‘চিনা ভাইরাস’ বলে কটাক্ষ করেছেন। ভাইরাসটির সংক্রমণ বাড়ার পর বিশ্বব্যাপী চীনের বাসিন্দাদের বিদ্বেষেরও শিকার হতে হচ্ছে।

[আরও পড়ুন: ‘শুধুমাত্র লকডাউন করে করোনা রোখা যাবে না’, উদ্বেগের কথা শোনাল WHO]

বুধবার এরই প্রতিবাদ করেন ভারতে অবস্থিত চিনের দুতাবাসের মুখপাত্র জি রং। তাঁর সাফ কথা, চিন এই ভাইরাস তৈরি করেনি বা ছড়ায়নি। ২০১৯ সালের মাঝামাঝি থেকেই ভাইরাসটি বিশ্বজুড়ে সংক্রমণ শুরু করে। চিন সরকার একেবারে গোড়ার দিক থেকেই এটা নিয়ন্ত্রণ করতে কার্যকরী এবং উপযোগী পদক্ষেপ করার চেষ্টা করে চলেছে। তাছাড়া কোনও একটি ভাইরাসকে নির্দিষ্ট  একটি দেশের তৈরি বলে এভাবে দেগে দেওয়া যায় না। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) স্পষ্ট নির্দেশিকাও আছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে পাশে থাকার জন্য এবং প্রয়োজনের সময় ওষুধ ও চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করার জন্য ভারত সরকারকেও ধন্যবাদ জানান তিনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement