BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘যুদ্ধজয় হবেই’, করোনা আবহে জাতির উদ্দেশে প্রথাভাঙা ভাষণে বার্তা রানি এলিজাবেথের

Published by: Sucheta Sengupta |    Posted: April 6, 2020 2:45 pm|    Updated: April 6, 2020 2:46 pm

'We will succeed in fight, will meet again', Queen Elizabeth's rare messege

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরলের মধ্যে বিরলতম। করোনা যুদ্ধের আবহে জাতির উদ্দেশে ভাষণ দিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। আবেগভরা কণ্ঠে বললেন, “যুদ্ধ জয় হবেই, আবার আমরা এক হব।” রবিবার রাতে তাঁর বার্তা সম্প্রচার করে বিবিসি। এমন কঠিন সময়ে যাঁরা নিজেদের জীবন তুচ্ছ করে সকলকে সুস্থ করে তোলার দায়িত্ব নিয়েছেন, সেসব স্বাস্থ্যকর্মীদের প্রতি অকুণ্ঠ কৃতজ্ঞতা প্রকাশ করেন রানি। বিশেষ দিনক্ষণ ছাড়া সাধারণত ব্রিটেনের রানিকে এভাবে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিতে শোনা যায় না। কিন্তু এই মুহূর্তে তাঁর বার্তা কতখানি গুরুত্বপূর্ণ, তা বুঝেই সম্ভবত প্রথা ভেঙে এই ভাষণ।

নোভেল করোনা ভাইরাসের সংক্রমণের জেরে কার্যত কাবু ব্রিটেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী নিজেই করোনা পজিটিভ হয়ে হাসপাতালে ভরতি। হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন, এপ্রিল পেরিয়ে মে মাস আরও কঠিন সময়। স্বাস্থ্য সচিবের হুঁশিয়ারি, “সামাজিক দূরত্ব মেনে না চললে, আমরা মরব।” ভাইরাস সংক্রমণের আশঙ্কায় কাঁটা ব্রিটিশরা। ব্রিটিশ রাজপরিবারেও করোনার ছায়া পড়েছিল। সংক্রমণের আশঙ্কায় রানিকে বাকিংহাম প্যালেস থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় তুলনায় নিরিবিলি উইন্ডসর ক্যাসলে। সেখানেও এক কর্মীর শরীরে করোনা ভাইরাস বাসা বেঁধেছে বলে পরীক্ষার রিপোর্টে জানা যায়। যদিও রানি এলিজাবেথ এবং পরিবারের অন্যান্যরা সুরক্ষিত।

[আরও পড়ুন: আসছে ‘সেকেন্ড ওয়েভ’? চিনে ফের করোনা সংক্রমণে সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা]

এই অবস্থায় দেশবাসীর মনোবল চাঙ্গা করতে উইন্ডসর ক্যাসেল থেকে বার্তা দিলেন রানি এলিজাবেথ। বললেন, “আগেও আমরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। কিন্তু এটা একদম আলাদা। এই সময় এককভাবে নয়, বিশ্বের সকলে মিলে একটাই যুদ্ধে জেতার জন্য কাজ করছি। বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতিকে কাজে লাগানো হচ্ছে। আমরা সাফল্য পাবই, সেই সাফল্য হবে প্রত্যেকের।” আশা জাগিয়ে তিনি আরও বলেছেন, “আপনজনের কাছ থেকে দূরে থাকার বেদনা আমি অনুভব করতে পারছি। তবে হয়ত আগামিদিনে আরও ভাল সময় আসছে। আমরা পরিবার, প্রিয়জন, বন্ধুবান্ধবদের কাছে পাব।” রানি যখন এই বার্তা দিচ্ছেন, তার ঘণ্টা খানেক আগেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অসুস্থতা বাড়তে থাকায় তাঁকে হাসপাতালে ভরতি করা হয়েছে। রানি এলিজাবেথ তাঁরও খোঁজখবর নেন।

[আরও পড়ুন: মানুষের পর এবার করোনায় আক্রান্ত বাঘ! উপসর্গ অন্য পশুর শরীরেও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে