Advertisement
Advertisement

Breaking News

Russia-Ukraine War

Russia-Ukraine War: ইউক্রেনের ভয়ংকর শীতে ট্যাঙ্কের মধ্যেই মৃত্যু হতে পারে রুশ সেনাদের! বাড়ছে আশঙ্কা

ইউক্রেনে যুদ্ধের ঝাঁজ বাড়ালেও অস্বস্তিতে রাশিয়া।

Weather has turned against Russia in Ukraine। Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Biswadip Dey
  • Posted:March 10, 2022 4:45 pm
  • Updated:March 10, 2022 4:45 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে দু’সপ্তাহ পেরিয়ে গিয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Russia-Ukraine War)। কিন্তু এখনও কিয়েভ দখল করতে পারেনি ক্রেমলিন। রুশ (Russia) বাহিনীর হামলায় প্রচুর ক্ষয়ক্ষতি হলেও পালটা লড়াই চালিয়ে যাচ্ছে কোণঠাসা ইউক্রেন। এরই মধ্যে পুতিনের সেনার মাথাব্যথার কারণ হয়ে উঠেছে ইউক্রেনের আবহাওয়াও! দেশের বহু জায়গায় তাপমাত্রা হিমাঙ্কেরও ১০ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গিয়েছে। এই পরিস্থিতিতে সেখানে যুদ্ধ করা খুব বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে রুশ সেনার। আশঙ্কা, বহু সৈন্যের মৃত্যু হতে পারে শৈত্যের ছোবলে।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ভয়ানক ঠান্ডায় প্রায় জমে গিয়েছে ইউক্রেন। আপাতত মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলেও আগামিদিনে তাপমাত্রা আরও কমবে বলেই মনে করা হচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে কনকনে ঠান্ডা হাওয়া।

Advertisement

[আরও পড়ুন: দিল্লির পর পাঞ্জাবেও এবার মসনদে আপ, কোন পথে এল সাফল্য? রইল পাঁচ কারণ]

বিশেষজ্ঞদের দাবি, যে হারে তাপমাত্রা নামতে শুরু করেছে তাতে রাশিয়ার ট্যাঙ্কগুলি অচিরেই একেকটি ফ্রিজারে পরিণত হবে। সেক্ষেত্রে ট্যাঙ্কের ইঞ্জিন চালিয়ে রাখতেই হবে। অন্যথায় স্রেফ ঠান্ডায় জমে মারা যাবেন বহু রুশ সেনা। গত কয়েকদিন ধরেই ৪০ মাইল দীর্ঘ রুশ কনভয় দাঁড়িয়ে রয়েছে গত কয়েক দিন ধরেই। তারা এবার শীতের কামড়ে আরও খারাপ পরিস্থিতিতে পড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রবেশ করে রুশ ফৌজ। তারপর থেকেই শুরু হয়েছে ভয়ংকর লড়াই। প্রথমে মনে করা হয়েছিল সহজেই কিয়েভ দখল করবে রাশিয়া। কিন্তু যতই সময় এগিয়েছে, ততই পালটা মার দিয়েছে ইউক্রেনীয় সেনা। এমনকী হাতে অস্ত্র তুলে নিয়েছে সাধারণ মানুষও। এই প্রতিরোধের সঙ্গে এবার যুক্ত হয়েছে প্রতিকূল আবহাওয়াও।

উল্লেখ্য, এর মধ্যেই ইউক্রেনে ক্রমশই বেড়েছে যুদ্ধের ঝাঁজ। বুধবারই মস্কো এক শিশু হাসপাতালে বোমা ফেলেছে। আহত কমপক্ষে ১৭। ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছেন অনেকে। এই ঘটনায় পুতিনের কড়া সমালোচনা করেছে রাষ্ট্রসংঘ (UN)। এর মধ্যেই আমেরিকার আশঙ্কা, এবার যুদ্ধে জৈব অস্ত্র (Biological Weapon) ও রাসায়নিক অস্ত্রও ব্যবহার করতে পারে রাশিয়া!

[আরও পড়ুন: কাঁদতে কাঁদতে একাই দেশ ছাড়ছে ইউক্রেনের ছোট্ট শিশু! ভিডিও দেখে চোখে জল নেটিজেনদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ