১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

১৮’য় পা দিল বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 27, 2016 2:21 pm|    Updated: September 27, 2016 2:22 pm

When Is Google's Birthday?

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এইবার গুগল সাবালক হল! পাক্কা ১৮ বছর বয়স তার! মানে, ফূর্তিও অন্তহীন!
দেদার মজার সেই ছবিই ধরা দিল গুগলের নতুন ডুডলে। মাথায় একটা গোলাপি তেকোণা টুপি পরে, যেটা থেকে কি না একটা হলুদ বলও ঝুলছে, জন্মদিন পালনে ব্যতিব্যস্ত আমাদের বড় আদরের গুগলের G। নীল সেই G বাগে পেয়েছে একটা লম্বাটে সবুজ বেলুনকে। তার পর আর সেটাকে ফুলিয়ে ফাঁপিয়ে বড় করতে কত সময় লাগে!
আর, যেই না শেষ হল বেলুন ফোলানোর পালা, G সেটাকে পেঁচিয়ে বানিয়ে ফেলল O, O, G, L আর E! কিন্তু, ওটা যে ছিল গ্যাস বেলুন! ফলে মাধ্যাকর্ষণ ছাড়িয়ে আকাশে পাড়ি দিল জুড়ে যাওয়া G, O, O, G, L আর E। সব মিলিয়ে GOOGLE। এভাবেই চলতে থাকে আনন্দের পালা!
পাশাপাশি আমরাও মজি সেই আনন্দে। অনাবিল এক পথ চলার আনন্দ। নির্ভরতার, ঠিক মায়ের মতো হাতের কাছে সব কিছু এগিয়ে দেওয়ার আনন্দ। ওটাই তো গুগল করে এসেছে এতগুলো বছর ধরে। তথ্যপ্রযুক্তি বলবে, ব্যাপারটা স্রেফ একটা পেজের সঙ্গে অনেকগুলো পেজের সংযুক্তি, আর কিছুই নয়। তবু, এতটাও যান্ত্রিক ভাবে গুগল-কে মানতে মন চায় না। সে আমদের সব সময়ের সঙ্গী। মানুষ হারিয়ে যায়। কিন্তু, গুগলের সার্চ ইঞ্জিনে কিছুই হারায় না।
কিন্তু, তার শুরুটা? সহজ করে যদি বলি জন্মদিন?
তাহলেই শুরু হবে সন-তারিখের গেরো! আজ ২৭ সেপ্টেম্বর, সগৌরবে জন্মদিন পালন করছে গুগল। অতএব, এটাই তার শুরুর দিনও- এমন হিসেবে পৌঁছানোটাই কি যুক্তিসঙ্গত নয়? স্বাভাবিক হিসেব তো তাই বলে! কিন্তু, দেখা যাচ্ছে, এক্ষেত্রে দুইয়ে দুইয়ে চার করা যাবে না।
কেন না, এই ২৭ সেপ্টেম্বর জন্মদিনের তারিখ হিসেবে সর্বসম্মত হয়েছে এই তো সেদিন! ২০০৬ সাল থেকে! কিন্তু, তার ঠিক আগের বছরেই, মানে ২০০৫’এ গুগল জন্মদিন পালন করেছে ২৬ সেপ্টেম্বর। আবার ২০০৪’এ যখন ৬ বছরের জন্মদিনে মেতেছে, তখন সেই দিনটা ছিল ৭ সেপ্টেম্বর। তার আগের বছরে জন্মদিন পালন করা হয়েছিল ৮ সেপ্টেম্বর। ও দিকে, তথ্যপ্রমাণ বলছে, আদতে গুগল অফিস তৈরি হয়েছিল ১৯৯৮ সালে। কেউ কেউ আবার আরও একধাপ এগিয়ে, দুই গুগল মালিক ল্যারি পেজ এবং সার্জি ব্রিন যখন গবেষণাগারে গুগল নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় ব্যস্ত, সেই ১৯৯৬ সালটাকে গুগলের জন্মের বছর বলতে চান!
তাহলে? অন্যের দাবি না হয় ছেড়ে দেওয়া যেতেই পারে! কিন্তু, গুগলের নিজের জন্মদিন নিয়ে এমন তারিখের হেরফের কেন?
কারণটা সঠিক জানা যায় না। গুগল নিজেই জানায়নি। তবে, ২০১৩’র সেপ্টেম্বরে একটা কৈফিয়ত দিয়েছিল ঠিকই! তারা আর নানা রকম তারিখে নয়, ২৭ সেপ্টেম্বরটাকেই জন্মদিনের তারিখ হিসেবে পাকাপাকি ভাবে বেছে নিল।
বেশ কথা! দোষের কিছু নেই! জন্মের শংসাপত্রে মানুষের বাচ্চার জন্মদিনও কি দরকারমতো বদলে দেওয়া হয় না?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে