৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মসজিদগুলি জঙ্গিদের আঁতুড়ঘর’, রুশদির উপরে হামলা প্রসঙ্গে মন্তব্য তসলিমার

Published by: Biswadip Dey |    Posted: August 13, 2022 5:31 pm|    Updated: August 13, 2022 7:44 pm

'Who critical of Islam, could also be attacked', says Tasleema Nasrin। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউ ইয়র্কে ভাষণ দিতে গিয়ে ছুরিকাহত বুকারজয়ী সাহিত্যিক সলমন রুশদি (Salman Rushdie)। এই হামলার তীব্র নিন্দা বিশ্বজুড়ে। এবার এই প্রসঙ্গে প্রতিক্রিয়া জানালেন লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasrin)। তাঁর আশঙ্কা, যেভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে কড়া নিরাপত্তার মধ্যে থেকেও রুশদি আক্রান্ত হলেন তাতে এটা প্রমাণিত হয় সারা বিশ্বে প্রগতিশীল মুসলিমরা কতটা বিপন্ন।

তাঁর কথায়, ”আমি অত্যন্ত উদ্বিগ্ন। উনি (সলমন রুশদি) ১৯৮৯ সাল থেকে পাশ্চাত্যের বাসিন্দা। যদি ওঁকে আক্রান্ত হতে হয়, তাহলে আমরা যারা ইসলামের সমালোচক তারা তো হামলার মুখে পড়তেই পারে। মুক্তমনাদের জন্য চিন্তা হচ্ছে আমার।” সেই সঙ্গে তসলিমা মনে করিয়ে দিয়েছেন, ”আমিও ইসলামপন্থী জঙ্গিদের টার্গেট বহুদিন ধরে। আমার ফাঁসি চেয়েছে ওরা। বারবার ফতোয়া দিয়েছে।”

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটের আগে উত্তরের ৩ জেলার সংগঠনে রদবদল তৃণমূলের, স্বচ্ছ ভাবমূর্তিতে জোর]

তসলিমা মনে করিয়ে দিয়েছেন, ”মধ্যপ্রাচ্য ও এশিয়ার বিভিন্ন দেশের বহু মানুষ যাঁরা ইসলামের শুদ্ধিকরণ চান তাঁরা কোনও নিরাপত্তা ছাড়াই বসবাস করেন। যেহেতু সর্বত্র জঙ্গিরা ঘুরে বেড়াচ্ছে, এঁরা সকলেই বিপন্ন। বাংলাদেশ ও পাকিস্তানে ইতিমধ্যেই বহু মানুষ প্রাণ হারিয়েছেন।” তাঁর অভিযোগ, ”মুসলিম দেশগুলির শাসকরা ধর্মকে রাজনৈতিক ফায়দা তোলার হাতিয়ার হিসেবে ব্যবহার করেন। তাঁরা মসজিদগুলিকে জঙ্গিদের আঁতুড়ঘর করে রেখেছেন। শাসকদের উচিত তরুণদের সঠিক পথে চালনা করা। তরুণরা বিপথে যায় বলেই তারা জঙ্গি হয়ে যায়।”

সলমন রুশদির উপরে হামলা প্রসঙ্গে বিবৃতি দিয়েছে কেন্দ্রও। বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন, ”আমিও এই বিষয়ে পড়েছি। যা হয়েছে তা গোটা বিশ্ব দেখেছে। গোটা বিশ্ব এই হামলার নিন্দা করেছে।” উল্লেখ্য, ভেন্টিলেশনে রয়েছেন সলমন রুশদি। গলা ও মাথায় একাধিক আঘাত রয়েছে তাঁর। বেশ কয়েক ঘণ্টা ধরে চলা অস্ত্রোপচারে সাড়া দিলেও তাঁর একটি চোখ নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের।

[আরও পড়ুন: পা-পিঠে অসহ্য যন্ত্রণা, জেলে গিয়ে পার্থকে ব্যায়ামের পরামর্শ এসএসকেএমের ৮ ডাক্তারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে