BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘উপসর্গহীন রোগীদের থেকে খুবই কম ছড়ায় করোনা’, বড়সড় স্বস্তির কথা শোনাল WHO

Published by: Subhajit Mandal |    Posted: June 9, 2020 8:49 am|    Updated: June 9, 2020 9:46 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ নিয়ে বড়সড় স্বস্তির কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO’র দাবি, উপসর্গহীন বা মৃদু উপসর্গযুক্ত রোগীদের থেকে করোনা সংক্রমণের হার খুব কম। এই ধরনের রোগীদের থেকে করোনা ছড়ানোর নজির ‘খুব বিরল’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এখনও পর্যন্ত তাঁদের হাতে যা তথ্য আছে, সেই অনুযায়ী উপসর্গহীন রোগীর থেকে করোনা ছড়াতেই পারে, তবে সেটা খুবই বিরল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরকোভ (Maria Van Kerkhove) সোমবার এক সাংবাদিক বৈঠকে বলেন,”আমাদের কাছে যে পরিসংখ্যান আছে তাতে দেখা যাচ্ছে, যে সব রোগীর শরীরে করোনার উপসর্গ নেই, তাঁদের থেকে অন্য কারও শরীরে সংক্রমণ ছড়ানোর হার খুবই কম। বলতে গেলে বিরল।” একবার নয় একাধিকবার এই ‘বিরল’ শব্দটি ব্যবহার করতে শোনা গিয়েছে তাঁকে। যা করোনা সম্পর্কে আমাদের প্রচলিত ধারণা বদলে দিতে পারে। কারণ শুরু থেকেই মনে করা হচ্ছিল, উপসর্গযুক্ত রোগীদের থেকে করোনা সংক্রমণের সম্ভাবনা যতটা বেশি, তার চেয়ে অনেক বেশি সম্ভাবনা উপসর্গহীন রোগীদের থেকে। কারণ, উপসর্গহীন রোগীদের সনাক্ত করা কঠিন। শুরু থেকেই বিশেষজ্ঞরা বলছিলেন, যাদের শরীরে উপসর্গ নেই তাঁদের থেকেই বিপদ বেশি। কিন্তু মঙ্গলবার WHO সেই ধারণাই পালটে দিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথা অনুযায়ী, উপসর্গহীন রোগীদের থেকে করোনা ছড়াতেই পারে, তবে সেটা সংক্রমণ ছড়ানোর মুখ্য কারণ নয়। মূলত উপসর্গযুক্ত রোগীদের থেকেই এই ভাইরাস ছড়াচ্ছে।

[আরও পড়ুন: কবে থেকে করোনার হানা, চাপে পড়ে শ্বেতপত্র প্রকাশ করে জানাল চিন]

সংক্রমণ নিয়ে স্বস্তির কথা শোনালেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) করোনার ব্যাপ্তি নিয়ে ফের আশঙ্কার বার্তা দিয়েছে। WHO-এর ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus)সোমবার বলেন, দিন দিন পরিস্থিতির অবনতি হচ্ছে। গত দশদিনের মধ্যে ৯ দিনই ১ লক্ষের বেশি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। এবং এর বেশিরভাগটাই আসছে ল্যাটিন আমেরিকা এবং দক্ষিণ এশিয়ার দেশগুলি থেকে। যা আরও বিপজ্জনক। কারণ, তথাকথিত এই অনুন্নত বা উন্নয়নশীল দেশগুলিতে স্বাস্থ্য ব্যবস্থার অবস্থা তথৈবচ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement