BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘এ বিপদ হয়তো কোনওদিন যাওয়ার নয়’, করোনা নিয়ে ফের সতর্কবার্তা WHO’র

Published by: Subhajit Mandal |    Posted: May 14, 2020 9:34 am|    Updated: May 14, 2020 10:59 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা নামক মারক ব্যাধি থেকে এখনই নিস্তার নেই। এখনও অনেক অপেক্ষা করতে হবে। এ বিপদ এত সহজে কাটার নয়। হয়তো কোনওদিনই আমাদের ছেড়ে যাবে না করোনা। COVID-19 নিয়ে নতুন আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)।

বুধবার WHO-এর জরুরি পরিস্থিতি বিভাগের প্রধান মাইক রায়ান বিশ্ববাসীকে সতর্ক করে বলছেন, করোনা ভাইরাসও হয়তো HIV’র মতো। যা কিনা কোনওদিন আমাদের ছেড়ে যাবে না। রায়ানের কথায়, “মানুষের শরীরে সংক্রমণ ছড়ানো এই ধরনের ভাইরাস আমরা প্রথমবার দেখছি। সুতরাং এটা বলাটা খুব কঠিন যে ভাইরাসটির বিরুদ্ধে আমরা কতদিনে যুদ্ধজয় করতে পারব।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই শীর্ষ কর্তা বলছেন, “এই ভাইরাসটাও হয়তো আর পাঁচটা মহামারির মতো আমাদের সমাজে থেকে যেতে পারে। হতে পারে এটা হয়তো কখনওই বিদায় নেবে না। HIV কি গেছে? যায়নি তো। তবু একে সঙ্গে নিয়েই আমরা বাঁচতে শিখে গেছি।”

[আরও পড়ুন: চিনের চোখরাঙানিতেই করোনাকে মহামারি ঘোষণায় দেরি WHO’র, দাবি সিআইএর]

উল্লেখ্য, এর আগে করোনার টিকা না বেরনোর আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থারই আরেক কর্তা ডেভিড নাবারো। তিনি বলেছেন, “এমন কিছু ভাইরাস আছে, যাদের বিরুদ্ধে এখনও আমরা টিকা আবিষ্কার করতে পারিনি। যেমন HIV বা ডেঙ্গু। কোভিড-১৯-এর টিকা আদৌ বেরবে কি না, সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। তেমন প্রতিষেধক নাও বেরতে পারে। যদি কোনও টিকা বেরও হয়, তা হলে সেটা বাজারে আসার আগে সব পরীক্ষায় পাশ করবে কি না, তারও কোনও গ্যারান্টি দেওয়া সম্ভব নয়।” WHO-এর দুই কর্তার এই সতর্কবাণী বিশ্ববাসীর আশঙ্কা আরও বাড়াবে তাতে সংশয় নেই।

[আরও পড়ুন: ‘চিকিৎসার মাধ্যমে কমানো যাচ্ছে করোনার ভয়াবহতা’, আশার কথা শোনাল WHO]

মাইক রায়ান এদিন লকডাউন তোলা নিয়েও বিশ্ববাসীকে সতর্ক করেছেন। তিনি বলছেন,”অনেক দেশ ভাবছে কোনও একটা জাদু কাজ করবে। আর লকডাউন তোলার পর সব ঠিকঠাক চলবে। দুটো ভাবনায় ভিত্তিহীন এবং বিপজ্জনক। আমাদের এখনও অনেক রাস্তা যেতে হবে। সবকিছু স্বাভাবিক হতে আরও অনেক সময় লাগবে।” WHO-এর ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুসও (Tedros Adhanom Ghebreyesus) এদিন আরও একবার লকডাউন তোলা নিয়ে সতর্ক করেছেন। তিনি বলছেন, “অনেক দেশই চাইছে অন্যভাবে ভাইরাসের মোকাবিলা করতে। কিন্তু, আমরা পরামর্শ দেব সর্বোচ্চ স্তরের সাবধানতা অবলম্বন করার।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement