BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার টিকা আবিষ্কার সম্ভব নাও হতে পারে, আশঙ্কার কথা শোনাল WHO

Published by: Monishankar Choudhury |    Posted: May 5, 2020 5:50 pm|    Updated: May 5, 2020 5:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার দাওয়াই বা টিকার জন্য মরিয়া চেষ্টা চলছে বিশ্বজুড়ে। এই মহামারি থেকে  উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। এহেন পরিস্থিতে উদ্বেগ বাড়িয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, এমনটা হতে পারে যে কোনও দিনই করোনার টিকা বেরল না। 

[আরও পড়ুন: ‘করোনা নিয়ে চিনের বিরুদ্ধে কোনও প্রমাণ দেখাতে পারেনি আমেরিকা’, দাবি WHO’র]

এই মুহূর্তে বিশ্বের বিভিন্ন গবেষণাগারে ১০০টি টিকা নিয়ে কাজ চলছে। তার মধ্যে বেশ কয়েকটি প্রতিষেধকের প্রয়োগ মানবশরীরে করার কাজ বা ‘হিউম্যান ট্রায়াল’ চলছে। চলতি বছরের শেষের দিকেই আমেরিকার হাতে করোনার প্রতিষেধক চলে আসবে বলে দাবিও করে ফেলেছেন সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সমস্ত আশায় জল ঢেলে দিয়েছেন WHO-এর কোভিড-১৯ গবেষণার বিশেষ দূত ডেভিড নাবারো। মার্কিন সংবাদমাধ্যম ‘CNN’-এর এক প্রতিবেদনের মতে তিনি বলেছেন, “এমন কিছু ভাইরাস আছে, যাদের বিরুদ্ধে এখনও আমরা টিকা আবিষ্কার করতে পারিনি। যেমন HIV বা ডেঙ্গু। কোভিড-১৯-এর টিকা আদৌ বেরবে কি না, সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। তেমন প্রতিষেধক নাও বেরতে পারে। যদি কোনও টিকা বেরও হয়, তা হলে সেটা বাজারে আসার আগে সব পরীক্ষায় পাশ করবে কি না, তারও কোনও গ্যারান্টি দেওয়া সম্ভব নয়।”

গত রবিবার প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, প্রায় চার দশক ধরে ৩ কোটি ২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে HIV ভাইরাসে আক্রান্ত হয়ে। তবুও আজ পর্যন্ত AIDS-এর কোনও টিকা আবিষ্কার করা যায়নি। একইভাবে ডেঙ্গুরও কোনও প্রতিষেধক খুঁজে বের করতে সক্ষম হননি গবেষকরা। বিশেষজ্ঞরা বলছেন, কোনও কোনও দেশে ডেঙ্গুর টিকা বলে যেটা চলে (‘ডেঙ্গভ্যাক্সিয়া’) সেটা ৯ থেকে ৪৫ বছর বয়সীদের জন্য। তবে হু বলছে, আগে যাঁরা সত্যি সত্যিই ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন, শুধু তাঁদেরই এই টিকা দেওয়া যেতে পারে। অন্যদের দিলে হিতে বিপরীত হতে পারে। এদিকে, করোনা মহামারির আবহেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আমেরিকার মধ্যে দ্বৈরথ তুঙ্গে। সদ্য, করোনা ভাইরাস সৃষ্টি এবং ছড়ানো নিয়ে চিনের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে সংস্থাটি। তাদের দাবি, আমেরিকা যতই চিনের বিরুদ্ধে ষড়যন্ত্রের তত্ব খাড়া করুক, নিজেদের দাবির স্বপক্ষে কোনও যুক্তি তারা দেখাতে পারেনি।          

[আরও পড়ুন: ১ লক্ষ ছাড়াতে পারে আমেরিকায় মৃতের সংখ্যা, ঘুম উড়েছে ট্রাম্পের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement