৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এ কেমন তদন্ত? করোনার উৎসস্থল ইউহানেই গেল না WHO’র বিশেষজ্ঞরা

Published by: Monishankar Choudhury |    Posted: August 28, 2020 3:47 pm|    Updated: August 28, 2020 3:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের ইউহান থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এনিয়ে কোনও দ্বিমত নেই। মারণ রোগ ছড়িয়ে দেওয়ার অভিযোগে গোড়া থেকেই বেজিংকে দায়ী করে এসেছে আমেরিকা। শুধু তাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (WHO) বিরুদ্ধে চিনের হয়ে কাজ করার অভিযোগ তুলেছে ওয়াশিংটন। এহেন পরিস্থিতিতে নিরপেক্ষতা প্রমাণ করতে চিনে বিশেষজ্ঞদের নিয়ে গঠিত তদন্তকারী দল পাঠিয়েছিল আন্তর্জাতিক সংস্থাটি। কিন্তু সেই দলটি করোনার উৎসস্থল ইউহানেই যায়নি। এক রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

[আরও পড়ুন: চিনের মদতে পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিটে শিখদের নির্বিচারে খুন করছে ইমরানের প্রশাসন]

‘Financial Times’-এর খবরের মতে WHO’র বিশেষজ্ঞরা জানিয়েছেন, সশরীরে হুবেই প্রদেশের রাজধানী তথা করোনার উৎসস্থল ইউহান যাননি তাঁরা। তদন্তের স্বার্থে ভিডিও কলের মাধ্যমেই ‘Wuhan Institute of Virology’-এর শীর্ষ বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা সেরে ফেলেন তাঁরা। উল্লেখ্য, ওই প্রতিষ্ঠানটি থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে বলে অভিযোগ। তবে তাঁদের দাবি, আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে তৈরি তদন্তকারী দলটি চিনে আসার আগে তাঁরা জমি তৈরি করার কাজ করছেন মাত্র। ফলে এখনই সশরীরে ইউহান না গেলেও চলবে।

গত জুলাই মাসেই চিনে আসে দুই সদস্যের WHO-এর তদন্তকারী দল। প্রায় তিন সপ্তাহ ধরে তদন্ত চালিয়ে সম্প্রতি অনুসন্ধানে ইতি টানেন তাঁরা। অদ্ভুতভাবে, ইউহান না গিয়েই ফিরে আসেন তাঁরা, এই ঘটনায় যথারীতি তোপ দেগেছে আমেরিকা। এক শীর্ষ মার্কিন আমলার মতে, এই তদন্তের পরিণতি যে কী তা সবার জানা। সংক্রমণ ছড়ানোর যেটুকু প্রমাণ অবশিষ্ট ছিল এবার তাও লোপাট হয়ে গেল।

গত জানুয়ারি মাসেই WHO-এর ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus)জানান আন্তর্জাতিক মঞ্চের উদ্বেগের কথা মাথায় রেখে, চিনে দ্রুত তদন্তকারী দল পাঠানো নিয়ে বেজিংয়ের সঙ্গে আলোচনা হয়েছে তাঁর। তবে দ্রুত দল পাঠানোর কথা বললেও, তদন্তে এতদিন লাগল কেন, তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে ঘেব্রিয়েসুসকে। এবার ইউহান না গিয়েই তদন্ত শেষ করে ফের প্রশ্নের মুখে পড়ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরপেক্ষতা।

[আরও পড়ুন: করোনা নিয়ে তদন্ত চায় বহু দেশ, চাপে পড়ে চিনে আন্তর্জাতিক দল পাঠাচ্ছে WHO]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement