BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

করোনার উৎস সন্ধানে চিন যাচ্ছে WHO-এর বিশেষ তদন্তকারী দল

Published by: Monishankar Choudhury |    Posted: July 4, 2020 3:58 pm|    Updated: July 4, 2020 3:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের উৎস সন্ধানে আগামী সপ্তাহে চিন (China) যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) একটি বিশেষ তদন্তকারী দল। চিনের প্রতি পক্ষপতিত্বের অভিযোগের প্রেক্ষিতে এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

[আরও পড়ুন: এ কী করছে চিন! এবার রাশিয়ার শহর নিজের বলে দাবি করল বেজিং]

গত জানুয়ারি মাসেই WHO-এর ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus)জানান আন্তর্জাতিক মঞ্চের উদ্বেগের কথা মাথায় রেখে, চিনে দ্রুত তদন্তকারী দল পাঠানো নিয়ে বেজিংয়ের সঙ্গে আলোচনা হয়েছে তাঁর। তবে দ্রুত দল পাঠানোর কথা বললেও, তদন্তে এতদিন লাগল কেন, তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে ঘেব্রিয়েসুসকে। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে WHO-এর প্রধান গবেষক ড. সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, করোনা ভাইরাসের উৎস খুঁজে বের করতে ‘বিস্তারিত তদন্তের’ প্রয়োজন। তিনি বলেন, “তদন্তের স্বার্থে আমাদের ডিসেম্বর মাসে ফিরে যেতে হবে। আমাদের খুঁজে বের করতে হবে কীভাবে এবং কখন জন্তুর শরীর থেকে মানুষের শরীরে প্রবেশ করে ভাইরাসটি। নিপাহ’র মতো অন্য ভাইরাস বাদুড় থেকে ছড়িয়েছে। এক্ষেত্রে কী হয়েছে সেটা দেখতে হবে।”

তাৎপর্যপূর্ণভাবে, ড. সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, গত ডিসেম্বর মাসের ৩১ তারিখ ইউহান শহরের নিউমোনিয়ার একাধিক মামলা প্রকাশ্যে আসে। চিনে WHO-এর অফিস বিষয়টি জানতে পারে জানুয়ারি মাসের ১ তারিখ। উল্লেখ্য, নোভেল করোনা ভাইরাস (Coronavirus) থেকে মুক্তি পেতে আদা-জল খেয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। বিশ্বের বিভিন্ন প্রান্তে চলছে গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা। একাধিক ওষুধের ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে আরও খানিকটা আশার খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তারাও ইতিমধ্যেই করোনা বধের জন্য ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে। শীঘ্রই মিলবে তার ফল। শুক্রবার WHO-এর ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) জানান, ট্রায়াল সফল হলে তা COVID-19 রোগীদের সুস্থ করে তুলতে যুগান্তকারী ওষুধে পরিণত হতে পারে। 

[আরও পড়ুন: ‘এখনই বিদায় নেবে না করোনা, ছড়াতে পারে নতুনভাবে’, ফের সতর্ক করল WHO]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement