BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘তাড়াহুড়ো করে লকডাউন তুললে ভয়াবহ পরিণাম হবে’, সতর্কবার্তা দিল WHO

Published by: Subhajit Mandal |    Posted: April 11, 2020 3:05 pm|    Updated: April 11, 2020 3:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাড়াহুড়ো করে লকডাউন তোলা নিয়ে করোনা আক্রান্ত দেশগুলিকে সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO বলছে, লকডাউন তোলার ব্যাপারে তাড়াহুড়ো করা উচিত নয়। সেক্ষেত্রে পরিণাম ভয়াবহ হতে পারে। এই ভাইরাসটি ভয়ংকর রূপ নিয়ে ফিরে আসতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organisation) মতে, লকডাউন তুলতে হলেও তা কৌশলগতভাবে ধীরে ধীরে তুলতে হবে।

করোনা আতঙ্কের জেরে বিশ্বের বহু দেশে সম্পূর্ণরুপে লকডাউন চলছে। কিন্তু এর আর্থিক প্রভাব মারাত্মক। সার্বিক লকডাউনের জেরে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ চাকরি খোয়াতে পারেন। স্তব্ধ হয়ে যেতে পারে ভারত-সহ বহু দেশের অর্থনীতি। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের সতর্কবার্তা, গোটা বিশ্ব ২০০৯ সালের থেকেও ভয়াবহ আর্থিক মন্দার দিকে এগোচ্ছে। এই পরিস্থিতিতে আর্থিক মন্দার প্রভাব কাটাতে লকডাউন তুলে দেওয়া নিয়ে চিন্তা ভাবনা শুরু করেছে বহু দেশ। সেইসব দেশকেই হুঁশিয়ারি দিল WHO

[আরও পড়ুন: ১০১ দিনে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়াল এক লক্ষ, অশনিসংকেত দেখছেন গবেষকরা]

শনিবার দৈনিক সংবাদ বিবৃতিতে করোনা আক্রান্তও দেশগুলিকে তাড়াতাড়ি লকডাউন না তোলার পরামর্শ দেন WHO কর্তা টেডরোজ আধানম গেবিয়াসেস (Tedros Adhanom Ghebreyesus )। তাঁর মতে, “গত সপ্তাহে ইউরোপের বেশ কয়েকটি দেশ থেকে আশাপ্রদ খবর এসেছে। স্পেন, ইটালি, জার্মানি, ফ্রান্সের মতো দেশগুলি থেকে ভাল সংবাদ আসছে।” গেবিয়াসেস জানান, “তাড়াহুড়ো করলে লকডাউন তোলার পরবর্তী পরিস্থিতি লকডাউনের আগের মতোই হবে।”

[আরও পড়ুন: সাহসী সুইডেন! লকডাউনে ঘরবন্দির পথে না হেঁটে দেশবাসীর সচেতনতায় ভরসা রাখছে প্রশাসন]

উল্লেখ্য WHO কর্তা আগেই বলেছেন, করোনা ভাইরাস রুখতে শুধু লকডাউন উপযুক্ত পন্থা নয়।ন, শুধুমাত্র লকডাউনের মাধ্যমে এই মহামারি প্রতিরোধ করা যাবে না। করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে আমাদের আক্রমণাত্মক পদক্ষেপ করতে হবে।সেক্ষেত্রে প্রয়োজন পরিকাঠামো। আরও বেশি সংখ্যক মানুষের শারীরিক পরীক্ষা। আরও বেশি সংখ্যক রোগীর চিকিৎসার ব্যবস্থা করা।কিন্তু দীর্ঘদিন লকডাউন থাকলে তার আর্থিক পরিণতি নিয়েও আগে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতের মতো দেশ যেভাবে আর্থিক প্যাকেজ ঘোষণা করে পরিস্থিতির মোকাবিলা করছে, সেই পথে হাঁটতে অনুরোধ করেছেন তিনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement