BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

১০১ দিনে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়াল এক লক্ষ, অশনিসংকেত দেখছেন গবেষকরা

Published by: Sulaya Singha |    Posted: April 11, 2020 9:47 am|    Updated: April 11, 2020 12:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠিক ১০১ দিন আগে শোনা গিয়েছিল নতুন ভাইরাস থাবা বসিয়েছে দুনিয়ায়। তারপর ধীরে ধীরে বিশ্ববাসী পরিচিত হল COVID-19 শব্দটির সঙ্গে। আর সেঞ্চুরি পার করে তার বীভৎস রূপ দেখে ত্রস্ত পৃথিবী। কারণ এই মারণ ভাইরাস ১০১ দিনে প্রাণ নিল এক লক্ষেরও বেশি মানুষের।

যতদিন যাচ্ছে, ততই বাড়ছে করোনার শক্তি। বাড়ছে বিস্তার। বিশ্বজুড়ে বাড়তে থাকা সংখ্যা অন্তত সে কথাই বলছে। শুক্রবারই মৃত এক লক্ষ ছাপিয়ে গিয়েছে। সংখ্যাটা আগামিদিনে আরও বাড়ার আশঙ্কাই করা হচ্ছে। কারণ জন হপকিনস করোনা ভাইরাস গবেষণা কেন্দ্র জানাচ্ছে, মাত্র এক সপ্তাহে গোটা দুনিয়ায় আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ বেড়ে গিয়েছে। যা রীতিমতো উদ্বেগজনক। এএফপির খবর অনুযায়ী, ডিসেম্বরের পর থেকে এখনও পর্যন্ত বিশ্বের ১৯৩টি দেশে আক্রান্তের সংখ্যা সাড়ে ১৬ লক্ষ টপকে গিয়েছে। যার মধ্যে তিন লক্ষ ৩১ হাজার মানুষ এই সংক্রমণ থেকে মুক্ত হতে পেরেছেন। 

[আরও পড়ুন: ভারতে এখনও গোষ্ঠী সংক্রমণ হয়নি, ভুল শুধরে জানাল WHO]

অর্থাৎ বিশ্বজুড়ে এই ত্রাহি ত্রাহি রব যে সহজে শেষ হওয়ার নয়, তা বেশ স্পষ্ট। এভাবে আরও কতদিন বহাল থাকবে শ্মশানের নিস্তব্ধতা, ভেবে কূল পাচ্ছেন না গবেষকরাও। শক্তিধর আমেরিকাও করোনার কাছে জবুথবু। সেখানেও লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে প্রাণ হারিয়েছেন ২,১০৮ জন। হাইড্রক্সিক্লোরোকুইনকে হাতিয়ার করেই এই লড়াই লড়তে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তাতেও করোনাকে কতটা বাগে আনা সম্ভব, সে বিষয়ে সন্দিহান সকলেই। ছয় সপ্তাহে গোটা বিশ্বে আক্রান্তের মধ্যে ৭৭ শতাংশই মার্কিন মুলুক এবং ইউরোপের দেশগুলি। গোটা পৃথিবীতে মৃতের সংখ্যার মধ্যে আমেরিকা ও ইউরোপেই ৮৭ শতাংশ।

ইটালি, স্পেন কিংবা আমেরিকার মতো না হলেও বিশেষ স্বস্তিতে নেই ভারতও। গত ২৪ ঘণ্টায় এ দেশে মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ৪০জনের। আক্রান্ত ১,০৩৫। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩৯ জনের। আক্রান্ত ছাড়িয়েছে সাত হাজারের গণ্ডি। সংখ্যাটা ৭,৪৪৭। সুস্থ হয়ে উঠেছেন ৬৪৩ জন। সবচেয়ে শোচনীয় পরিস্থিতি মহারাষ্ট্রের। এমন পরিস্থিতিতে আজ, শনিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লকডাউন নিয়ে কী সিদ্ধান্ত নেন, সেদিকে তাকিয়ে গোটা দেশ।

 

[আরও পড়ুন: করোনার আবহে চিনের কাশ্মীর খোঁচা, নাক না গলানোর হুঁশিয়ারি ভারতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement