BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা অতীত, মহামারীর আঁতুড়ঘর ইউহানে গা ঘেঁষাঘেঁষি করেই দেদার হুল্লোড়, পার্টি

Published by: Sucheta Sengupta |    Posted: August 18, 2020 6:41 pm|    Updated: August 18, 2020 6:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব বেশি হলে মাস সাত কি আট। তারই মধ্যে স্বরূপে ফিরেছে করোনা ভাইরাসের (Coronavirus) আঁতুড়ঘর চিনের ইউহান। সেখানে এখন দেদার পুল পার্টি, আড্ডা, ডিজে চলছে। সুইমিং পুল, ডিজে ক্লাব – সব একেবারে মানুষে মানুষে ছয়লাপ। এতদিনের নিঝুম পরিবেশ থেকে বেরিয়ে ফের আগেকার দিনগুলোকে ছুঁতে পেরে একটু যেন বেশিই উচ্ছ্বাস ইউহানবাসীর। আর এই ভিড়ের ফাঁক গলেই নতুন করে ভাইরাস সংক্রমণের খবরও মিলছে।

Pool-party-1

ইউহানের (Wuhan) বিখ্যাত মায়া বিচ। গত সপ্তাহান্তে সেখানে রীতিমত মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করা হয়। দলে দলে যুবক-যুবতী সেখানে গিয়েছেন তো বটেই, তাঁদের কারও মুখে মাস্ক নেই, গা ঘেঁষাঘেঁষি করে দাঁড়িয়েই হুল্লোড় করেছেন। দেখে মনেই হচ্ছে না যে বছরের শুরু থেকে এখান থেকেই মারণ করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল বিশ্বে, যার সঙ্গে এখনও কঠিন লড়াই চলছে। একদা করোনার আঁতুড়ঘরের এই ছবি দেখে আঁতকে উঠছেন অনেকে। প্রমাদ গুনছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: ট্রাম্পের বিমান ঘেঁষে বেরিয়ে গেল ড্রোন, অল্পের জন্য রক্ষা পেল ‘এয়ারফোর্স ওয়ান’]

করোনা সংক্রমণ কতটা ভয়াবহ, তা বোঝার পর জানুয়ারি মাস থেকে ইউহান-সহ ধাপে ধাপে গোটা চিনেই লকডাউন জারি করা হয়েছিল। শীতকালে শুনশান ইউহানের রাস্তাঘাট। সোশ্যাল মিডিয়ায় একটি ছবি সেসময় বেশ ভাইরাল হয়েছিল, রাস্তার ধারে অসুস্থ বৃদ্ধ পড়ে আছেন, অথচ উদ্ধার করার কেউ নেই। সেই ছবিই বুঝিয়ে দিয়েছিল, করোনার জুজু পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশের কী আমূল পরিবর্তন ঘটিয়ে দিয়েছে।

Wuhan-street

মাস চারেকের মধ্যে পরিস্থিতির উন্নতি হওয়ায় তা তুলেও নেওয়া হয় ধীরে সুস্থে। জুলাই মাসে পুরোপুরি আগের চেহারায় ফিরে আসে দেশটি। খুলে যায় স্কুল, সিনেমা হলও। নির্জন রাস্তাঘাট ফের গণপরিবহণ আর লোকজনের চলাফেরায় মুখর হয়ে ওঠে। তবে সেটুকুতেই সীমাবদ্ধ নেই করোনার আঁতুড়ঘর হুবেই প্রদেশের ইউহান। ন্যূনতম স্বাস্থ্যবিধি না মেনে গা ভাসিয়ে দিয়েছে জনজোয়ারে। পুল পার্টি, ডিজে, মিউজিক ফেস্টিভ্যাল – এসবই তার প্রমাণ।

[আরও পড়ুন: এই না হলে রাষ্ট্রনায়ক! দুই ডুবন্ত মহিলাকে বাঁচালেন পর্তুগালের রাষ্ট্রপতি, ভিডিও ভাইরাল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement