১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের বিরুদ্ধে চিনের আগ্রাসী নীতি মুখ থুবড়ে পড়েছে, দাবি মার্কিন সংবাদ মাধ্যমের

Published by: Paramita Paul |    Posted: September 14, 2020 9:51 am|    Updated: September 14, 2020 9:51 am

Xi Jinping’s aggressive move against India ‘flopped’ unexpectedly

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখ থুবড়ে পড়েছে ভারতের বিরুদ্ধে চিনের (China) আগ্রাসী নীতি। ভারতীয় ভূখণ্ডকে লালফৌজকে কড়া ভাষায় জবাব দিয়েছে ভারতীয় সেনা। মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদপত্র ‘নিউজ উইক’-এ এমনটাই দাবি করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই ওই মার্কিন (USA) সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে জানিয়েছে, চিনা সেনার (PLA) এই ব্যর্থতা মেনে নিতে পারেনি চিনের শাসক শি জিনপিং (Xi Jinping)। ফলে ভারতের বিরুদ্ধে বেজিং ফের একবার প্ররোচনামূলক আচরণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আগ্রাসী মনোভাবের মূল কারিগর হিসেবে চিহ্নিত করা হয়েছে। বলা হয়েছে, “ভারতের বিরুদ্ধে চিনের আগ্রাসী মনোভাবের মূল কারিগর শি জিনপিং। দুর্ভাগ্যবশত তিনি ও তাঁর সেনা ভারতের কাছে মুখ থুবড়ে পড়েছে।” একইসঙ্গে ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্যর্থতার ফলে ভারতের বিরুদ্ধে ফের একবার প্ররোচনামূলক পদক্ষেপ করবে চিনের প্রেসিডেন্ট।” এর ফলে ভারত-চিন সীমান্তে স্থিতাবস্থা বিঘ্নিত হতে পারে বলেও আশঙ্কা।

[আরও পড়ুন : এবার চিনের নজর ভারতের আরেক ‘বন্ধু’ রাষ্ট্রে, ভুটানের জমিতে নির্মাণ কাজ করছে লালফৌজ]

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় সংঘর্ষে জড়িয়েছিলেন ভারত ও চিনের সেনা। সেই রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ ভারতীয় জওয়ানের মৃত্যু হয়। বেজিংয়ের তরফে হতাহতের সংখ্যা প্রকাশ করা হয়নি। তবে মার্কিন সংবাদপত্রে দাবি করা হয়েছে, ওই সংঘর্ষে চিনের ৬০ জন সেনার মৃত্যু হয়েছিল। কিন্তু চক্ষুলজ্জার খাতিরে তা প্রকাশ করতে পারেনি লালফৌজ। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৫০ বছরের মধ্যে গত মাসে প্রথমবার চিনের বিরুদ্ধে ‘আগ্রাসী’ মনোভাব দেখায় ভারত। তাঁরা পর্বতশৃঙ্গগুলি দখল করে। ভারতে এ হেন সাহসী পদক্ষেপে চমকে যায় চিন।

[আরও পড়ুন : এবারও রিমোট সেন্সিং স্যাটেলাইট পৌঁছল না কক্ষপথে, একই বছরে চারবার ব্যর্থ বেজিং]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে