Advertisement
Advertisement
2024 Lok Sabha Polls

পুরুলিয়ায় সুষ্ঠু ভোটে চ্যালেঞ্জ দীর্ঘ ঝাড়খণ্ড সীমানাই, চিহ্নিত নতুন নাকা পয়েন্ট

বাংলা-ঝাড়খণ্ড সীমানায় নতুন করে আরও ৩২ টি নাকা পয়েন্ট চিহ্নিত করেছে পুরুলিয়া জেলা পুলিশ।

2024 Lok Sabha Polls: Police starts naka checking in some extra points along Purulia-Jharkhand border

ছবি: অমিতলাল সিং দেও।

Published by: Sucheta Sengupta
  • Posted:March 15, 2024 2:12 pm
  • Updated:March 15, 2024 2:29 pm

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: রাজনৈতিক হিংসা নয়। পুরুলিয়ার ৩৮০ কিলোমিটার ঝাড়খণ্ড সীমানাই চ্যালেঞ্জ পুলিশ প্রশাসনের কাছে। নির্বাচন কমিশনের ফুল বেঞ্চে পুরুলিয়া জেলা পুলিশ একথা জানিয়েই ঝাড়খণ্ডের ৬ জেলা লাগোয়া বাংলা-ঝাড়খণ্ড সীমানায় নতুন করে আরও ৩২ টি নাকা পয়েন্ট চিহ্নিত করেছে পুরুলিয়া (Purulia) জেলা পুলিশ। এই তালিকা ঝাড়খণ্ড (Jharkhand) পুলিশকেও জানিয়ে দেওয়া হয়েছে।

ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই ওই পয়েন্টগুলিতে পৃথকভাবে নাকা শুরু করবে বাংলা-ঝাড়খণ্ড পুলিশ। ঝাড়খণ্ডের নাকা পয়েন্টগুলি বাংলার চেকপোস্টের কাছেই হবে, অথবা ওই এলাকায় পৃথক কোনও জায়গা করা হবে। তবে এ বিষয়ে অবশ্য এখনও কোনও চূড়ান্ত রিপোর্ট ঝাড়খণ্ড পুলিশ পুরুলিয়া জেলা পুলিশের হাতে দেয়নি। পুরুলিয়ার পুলিশ সুপার (SP) অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “৩৮০ কিমি দীর্ঘ ঝাড়খণ্ড সীমানার কথা মাথায় রেখে আরও নতুন করে ৩২ টি নাকা পয়েন্ট চিহ্নিত করা হয়েছে। এই পয়েন্টগুলি জানিয়ে দেওয়া হয়েছে ঝাড়খণ্ড পুলিশকেও।”

Advertisement

[আরও পড়ুন: কীভাবে কপালে চোট মু্খ্যমন্ত্রীর? ‘ধাক্কা রহস্যে’র ব্যাখ্যা দিল তৃণমূল]  

জঙ্গলমহলের এই জেলায় ১৩ টি থানাকে ঘিরে ৩৮০ কিমি ঝাড়খণ্ড সীমানা রয়েছে। ওই থানাগুলি হল বান্দোয়ান, বরাবাজার, বলরামপুর, বাঘমুন্ডি, ঝালদা, কোটশিলা, জয়পুর, পুরুলিয়া মফস্বল, পাড়া, সাঁওতালডিহি, রঘুনাথপুর, নিতুড়িয়া। সবচেয়ে বেশি ৫২.৪৪ কিমি ঝাড়খণ্ড সীমানা রয়েছ বান্দোয়ানে। জয়পুরে রয়েছে ৫২ কিমি। বর্তমানে ঝাড়খণ্ড ছুঁয়ে থাকা এই জেলায় ১০৯ টি নাকা পয়েন্ট রয়েছে। তার মধ্যে ফি দিন ঘুরিয়ে ফিরিয়ে ৪৬ টি নাকা পয়েন্টে দু’ঘণ্টা ধরে ‘সারপ্রাইজ নাকা’ চলে।

Advertisement
পুরুলিয়ার জয়পুরের ঝাড়খণ্ড সীমানা বাগলতায় গ্রামের মানুষজনদের সঙ্গে আলাপচারিতায় কেন্দ্রীয় বাহিনী। ছবি: অমিতলাল সিং দেও।

এছাড়া ৯টি আন্ত:রাজ্য নাকা পয়েন্টে ২৪ ঘন্টা তল্লাশি হয়। ৯টি ইন্টারস্টেট নাকা পয়েন্ট হলো নিতুড়িয়া থানার মহেশ নদী চেকপোস্ট, সাঁওতালডিহির গোয়াই ব্রিজ, পাড়ার দড়দা সেতু, পুরুলিয়া মফস্বলের ঘোঙা, জয়পুরের কাঁঠালটাড়, ঝালদার তুলিন, বলরামপুরের দাঁতিয়া, বান্দোয়ানের ধবনি ও বরাবাজারের বামনিডি। এই ন’টি আন্ত:রাজ্য নাকা পয়েন্টে ঝাড়খণ্ডের পাঁচটি চেকপোস্ট রয়েছে। সেগুলি হল তুলিন, কাঁঠালটাড়, ঘোঙা, বামনিডি ও ধবনি। এছাড়া আন্ত: জেলায় বাঁকুড়ার সীমানায় বান্দোয়ানের কুইলাপাল, সাঁতুড়ির মুরলু ও পশ্চিম বর্ধমানের সীমানায় দিশেরগড়ঘাটে ২৪ ঘন্টা নাকা চেকিং চলেl সম্প্রতি পুলিশের আন্ত:রাজ্য সমন্বয়ে বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এই বৈঠকেই বাংলা-ঝাড়খণ্ড পুলিশ সিদ্ধান্ত নিয়েছিল, ভোটের কথা মাথায় রেখে আরও নতুন করে কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গায় নাকা তল্লাশি চালানোর। 

[আরও পড়ুন: আঘাত পাওয়ার পর প্রথমবার সোশাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী, সুস্থতা কামনার জন্য ধন্যবাদ মোদি-রাহুলকে]

রাজ্যে মাওবাদী (Maoist) কার্যকলাপ না থাকলেও ঝাড়খণ্ডে রয়েছে। তাই পুরুলিয়ার ৩৮০ কিমি সীমানায় কোনওরকম ঝুঁকি নিচ্ছে না জেলা পুলিশ। একথা স্পষ্টভাবে ঝাড়খণ্ড পুলিশকেও জানিয়ে দিয়েছেl সেই কারণেই নটি আন্তঃরাজ্য নাকা পয়েন্টের মধ্যে ৫ জায়গায় ঝাড়খণ্ড পুলিশ নজরদারি আরও বাড়িয়েছে। চিহ্নিত হওয়া নতুন করে ৩২টি নাকা পয়েন্টেও ঝাড়খণ্ড পুলিশের অবস্থান কোথায় থাকবে, সে বিষয়টিও খতিয়ে দেখছে তারা।

এই জেলায় বিগত ভোটের রেকর্ড বলছে, রাজনৈতিক হিংসা একেবারেই নেই। কিন্তু বিস্তীর্ণ ঝাড়খণ্ড সীমানাকে কাজে লাগিয়ে দুষ্কৃতীরা অপরাধমূলক কার্যকলাপ চালাতে পারে। ফলে ওই এলাকাতেও নির্বাচনের কাজে মোতায়েন হওয়া বাহিনী এরিয়া ডমিনেশন শুরু করেছে। পুরুলিয়ায় ঝাড়খণ্ড সীমানার খতিয়ান –

থানা                         কিমি

বান্দোয়ান              ৫২.৪৪
বোরো                     ৮.৪৭
বরাবাজার            ৪৪.৩৯
বলরামপুর           ১২.৩৯
বাঘমুন্ডি              ৪১.৯১
ঝালদা                 ৪৭.৮০
কোটশিলা            ১৫.৪৮
জয়পুর                 ৫২.০০
পুরুলিয়া মফস্বল  ২৩.৯১
পাড়া                      ২৫.৪৪
সাঁওতালডিহি         ১৬.০৫
রঘুনাথপুর            ১০.১৭
নিতুড়িয়া            ২৯.৫৫

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ