Advertisement
Advertisement

Breaking News

Bangladesh

ফের বাংলাদেশে তাণ্ডব ডেঙ্গুর, চলতি বছরে মৃত ৪১, হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা

গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

41 died in Bangladesh due to dengue
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 25, 2024 2:28 pm
  • Updated:June 25, 2024 2:29 pm

সুকুমার সরকার, ঢাকা: ফের বাংলাদেশে থাবা বসাচ্ছে ডেঙ্গু। চলতি বছরে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪১ জনের। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে, ২১ জুন পর্যন্ত ডেঙ্গু শনাক্ত হয়েছে ৩ হাজার ৩১৫ জনের।

জানা গিয়েছে, মৃতদের মধ্যে ২০ জন পুরুষ এবং জন ২১ জন নারী রয়েছে। গত ২৪ ঘণ্টায় যাঁরা হাসপাতালে ভর্তি হয়েছেন তাঁদের মধ্যে বরিশাল বিভাগে (সিটি কর্পোরেশনের বাইরে) ৬ জন, চট্টগ্রাম বিভাগে ২১ জন, ঢাকা বিভাগে ৫ জন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৭ জন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৬ জন, খুলনা বিভাগে ৪ জন রয়েছেন। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়েছিল। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মোট ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন।

Advertisement

[আরও পড়ুন: বসল পেসমেকার, কেমন আছেন খালেদা জিয়া?

এদিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মহম্মদ আতিকুল ইসলাম জানিয়েছেন, “বর্ষার মৌসুম শুরু হয়েছে। কখনও বৃষ্টি আবার কখনও রোদ। এটি এডিস মশার বংশ বিস্তারের উপযুক্ত সময় ও পরিবেশ। আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে আমাদের বাড়ির কোথাও জল জমে থাকছে কি না। যদি জল জমে থাকে, পাত্রটি উলটে দিন। পরিত্যক্ত পাত্র কাজে না লাগলে ফেলে দিন। কারণ এসব পাত্রেই এডিস মশা বংশ বিস্তার করে।’

Advertisement

উল্লেখ্য, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ২ লক্ষ ৪৪ হাজার ২৪৬। মৃত্যু হয়েছিল ৮৪৯ জনের। কিন্তু গত বছরের শুরু থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৩ লক্ষ ২০ হাজার ৯৪৫। মৃতের সংখ্যা পেরিয়ে যায় ১ হাজার ৭০০। এহেন পরিস্থিতিতে ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে নানা মহলে বিস্তর সমালোচনা হয়। মশা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে না বলে অভিযোগ তুলেছেন অনেকেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ