২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনার হামলা রুখতে ইউরোপ থেকে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল বাংলাদেশ

Published by: Monishankar Choudhury |    Posted: March 16, 2020 11:09 am|    Updated: March 16, 2020 11:09 am

Bangladesh bans entry from Europe, Britain exempted

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: মারণ করোনা ভাইরাসের হামলা ঠেকাতে তৎপর বাংলাদেশ।এবার সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ব্রিটেন ছাড়া ইউরোপ থেকে আসা কোনও যাত্রীকে দেশে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা।

[আরও পড়ুন: কোয়ারেন্টাইনে অব্যবস্থার অভিযোগ, ইটালি ফেরত প্রবাসীদের বিক্ষোভে প্রবল উত্তেজনা ঢাকায়]

বাংলাদেশের অসামরিক বিমান পরিবহণ কর্তৃপক্ষ জানিয়েছে, আজ অর্থাৎ সোমবার থেকেই ব্রিটেন ছাড়া ইউরোপের কোনও যাত্রীকে বাংলাদেশে নিয়ে আসা হবে না। কোনও যাত্রী বাংলাদেশে এলে তাঁদের দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। বিমান পরিবহণ সংস্থাটির প্রধান মার্শাল এম মফিদুর রহমান সাফ জানিয়েছেন, ব্রিটেন ছাড়া ইউরোপের অন্য কোনও দেশ থেকে যাত্রী নিয়ে এলে সেই দায় সংশ্লিষ্ট বিমান সংস্থার। ওই ব্যক্তিকে ফিরিয়ে নিয়ে যাওয়ার খরচ বাংলাদেশ সরকার বহন করবে না। সেই বিমান সংস্থাকে নিজ খরচে সেই যাত্রীকে ফিরিয়ে নিয়ে যেতে হবে। পরে এই সম্পর্কে বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান, আগামী ৩১ মার্চ পর্যন্ত ইউরোপ ও করোনা আক্রান্ত দেশগুলি থেকে বাংলাদেশে কেউ আসতে পারবেন না। এছাড়া বাংলাদেশ সব ধরনের অন-অ্যারাইভাল ভিসা আপাতত বন্ধ রাখা হয়েছে। এই বিধিনিষেধের ক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম ব্রিটেন।

সদ্য,  ঢাকার আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন আশকোনা হজ ক্যাম্পে তৈরি কোয়ারেন্টাইনে পর্যাপ্ত সুবিধা নেই। এই অভিযোগে বিক্ষোভ দেখান ইটালি ফেরত প্রবাসীদের কয়েকজন। প্রবল চেঁচামেচি শুরু করে বাইরে বেরিয়ে যাওয়ারও চেষ্টা করেন তাঁরা। এই বিষয়টিকে কেন্দ্র করে প্রবল উত্তেজনা ছড়ায়। বাংলাদেশে পাঁচজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনই বর্তমানে সুস্থ। দু’জন বাড়ি ফিরে গিয়েছেন। বাকিদের চিকিৎসা চলছে। বর্তমানে বিশ্বের ১৫৭টি দেশে এই রোগ ছড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬৮ হাজার ৮৬৬ জন। এর মধ্যে ৭৬ হাজার ৫৯৮ জন সম্পূর্ণ সুস্থ হয়ে গিয়েছেন। চিকিৎসা চলছে ৮৫ হাজার ৭৭৬ জনের।      

[আরও পড়ুন: পুরোহিতকে নৃশংসভাবে খুনের জের, বাংলাদেশে ফাঁসির সাজা ৪ জেএমবি জঙ্গির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে