১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলাদেশের এই পুজোয় দেবী দুর্গা ৭০১ রূপে উপস্থাপিত, কেন জানেন?

Published by: Shammi Ara Huda |    Posted: October 15, 2018 3:41 pm|    Updated: October 15, 2018 3:41 pm

Bangladesh celebrates Durga Puj with gusto

বাগেরহাটের সিকদার বাড়ির প্রতিমা।

পুজো এসে গেল৷ পাড়ায় পাড়ায় পুজোর বাদ্যি বেজে গিয়েছে৷ সনাতন জৌলুস না হারিয়েও স্বমহিমায় রয়ে গিয়েছে বাড়ির পুজোর ঐতিহ্য৷ এমনই কিছু বাছাই করা প্রাচীন বাড়ির পুজোর সুলুকসন্ধান নিয়ে হাজির sangbadpratidin.in৷ আজ রইল  ওপার বাংলার  বাগেরহাটের সিকদার বাড়ির দুর্গাপুজোর কথা।

সুকুমার সরকার, ঢাকা:  দেবীর ৭০১টি রূপ। সত্য, ত্রেতা, দ্বাপর ও কলিযুগের বিভিন্ন কাহিনী ফুটিয়ে তুলতে দেবীকে সাত রকমভাবে উপস্থাপন করা হয়েছে। মৃৎশিল্পীদের অনন্য সৃজনে মৃন্ময়ী মূর্তি যেন পুজোর ক’দিন চিন্ময়ী হয়ে ওঠে। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি সিকদার বাড়ির পুজোয়। হ্যাঁ, বাংলাদেশের বাগেরহাটের হাকিমপুর এলাকার সিকদার বাড়ি। দুর্গাপুজোর জন্য এমনিতেই সিকদারদের বেশ খ্যাতি রয়েছে। এবছর তার সঙ্গে জুড়েছে দেবীর বিবিধ রূপের উপস্থাপনা। একটা দুটি নয়, দেবি এখানে ১০৭ রকম রূপে বিরাজমান। গত ছ’মাস ধরে শিল্পী বিজয় কৃষ্ণ বাছাড়ের নেতৃত্বে ১৫ জন মৃৎশিল্পী এই প্রতিমা তৈরি করেছেন।

ষষ্ঠীর সকালেই ভিড় উপচে পড়েছে সিকদার বাড়িতে। প্রতিমা ও মণ্ডপ দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের লম্বা লাইন পড়েছে। মণ্ডপটিও দেখার মতো। এবছর ঘোড়ায় চড়ে দেবীর আগমন ঘটেছে। দোলায় ফিরবেন দেবী। সেই মতো সেজে উঠেছে মণ্ডপ। সিকদার বাড়ির পুকুরের মাঝখানে ৪০ ফুট উচ্চতা সম্পন্ন লক্ষ্মী-নারায়ণের মূর্তি। এটিই বিশেষ আকর্ষণ। আলোর সঙ্গে আবহ সংগীতের যোগ্য সঙ্গতে পুরো আয়োজনেই রয়েছে নান্দনিকতার ছোঁয়া। পুজো উপলক্ষে মণ্ডপের দু’পাশে বসেছে মেলা। ইতিমধ্যেই জমে উঠেছে বিকিকিনির হাট।

[এবার পুজোয় আপনিও দুর্গা কিংবা অসুর, জানেন কীভাবে?]

ষষ্ঠীতেই তিল ধারনের জায়গা নেই। এত মানুষের ভিড়ে কোনওরকম দুর্ঘটনা এড়াতে বিভিন্ন ব্যবস্থা করেছেন শিকদার বাড়ির পুজোকর্তারা। বাড়ির বিভিন্ন দিকে বসেছে ৪৮টি নজরদারি ক্যামেরা। নিরাপত্তার বিষয়টি দেখভাল করতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকেও মণ্ডপ-সহ পুলিশকর্মীরা গোটা বাড়িতে ছড়িয়ে থাকবেন। সপ্তমী-অষ্টমীতে ভিড় বাড়তে পারে। তাই আগেভাগে প্রতিমা দর্শনে ভিড় জমিয়েছেন অনেকে। এমনিতেই প্রতিমা ও অভিনব মণ্ডপের জন্য সিকদার বাড়ির পুজোর বিশেষ নামডাক রয়েছে। তাতে ১০৭ রকম দুর্গার রূপ দেখতে ভিড় আরও বাড়ছে। উদ্যোক্তারা জানিয়েছেন, দেশের অন্যতম বৃহত্তম পুজো হিসেবে জায়গা করে নিয়েছে সিকদার বাড়ি। তাই এবারেও চমকের অভাব নেই।

[এই বাড়িতে মা দুর্গা খেয়ে ফেলেন পুরোহিতের কিশোরী কন্যাকে, কেন জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে