BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিদেশ থেকে ফিরলেই সেনাবাহিনীর হাতে, করোনা রুখতে নয়া পদক্ষেপ বাংলাদেশের   

Published by: Monishankar Choudhury |    Posted: March 20, 2020 6:16 pm|    Updated: March 20, 2020 6:16 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: করোনার ভাইরাসের আতঙ্কে কাঁপছে বাংলাদেশ। মারণ রোগের প্রকোপ থামাতে এবার কড়া পদক্ষেপ করল হাসিনা সরকার। এবার বিদেশ থেকে ফিরে বিমানবন্দরে নামার পরই যাত্রীদের সেনাবাহিনীর তত্ত্বাবধানে যেতে হবে। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করেছে বাংলাদেশের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

[আরও পড়ুন: বাংলাদেশে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, সংক্রমণ একই পরিবারের ৩ জনের শরীরে]

বিজ্ঞপ্তি জারি করে আইএসপিআর জানিয়েছে, বিশ্বজুড়ে মহামারির আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সেনাবাহিনীকে দু’টি কোয়ারান্টাইন ক্যাম্পের দায়িত্ব দিয়েছে বাংলাদেশ সরকার। সেগুলি হল, বিমানবন্দর সংলগ্ন হজ ক্যাম্প এবং উত্তরার দিয়াবাড়ি সংলগ্ন রাজউক অ্যাপার্টমেন্ট কোয়ারান্টাইন সেন্টার।

এবার বিদেশ থেকে আসা যাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা শেষে স্বাস্থ্যমন্ত্রক থেকে নির্বাচিত ব্যক্তিদের বিমানবন্দরে প্রয়োজনীয় ইমিগ্রেশন শেষে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। হস্তান্তরের পর সেনাবাহিনীর তত্ত্বাবধানে এ সকল যাত্রীদের বিমানবন্দর থেকে কোয়ারান্টাইনে স্থানান্তর, ডিজিটাল ডাটা এন্ট্রি কার্যক্রম, কোয়ারান্টাইনে খাওয়া থেকে আনুষঙ্গিক সেবার ব্যবস্থা করা হবে। পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেছেন, যে সব এলাকায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বা পড়ার সম্ভাবনা রয়েছে সেই এলাকা প্রয়োজনে লকডাউন করা হবে।

এপর্যন্ত বাংলাদেশে মারণ ভাইরাস কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৩ জন থেকে বেড়ে ১৭ জনে পৌঁছেছে। মৃত্যু হয়েছে একজনের।  কোয়ারেন্টাইনে রয়েছে ৪৩ জন। এছাড়া ২১৬ জনকে হোম কোয়ারেন্টাইন (home quarantine)-এ রাখা হয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সমস্ত সম্ভব চেষ্টা চালাচ্ছে হাসিনা সরকার।  

[আরও পড়ুন: কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙার জের, বাংলাদেশে বিদেশ ফেরত নাগরিকদের জরিমানা করল প্রশাসন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement