BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে বিনিয়োগের জন্য প্রবাসী বাংলাদেশিদের আহ্বান প্রধানমন্ত্রী হাসিনার

Published by: Monishankar Choudhury |    Posted: November 2, 2021 5:41 pm|    Updated: November 2, 2021 5:41 pm

Bangladesh PM Sheikh Hasina urges non-resident Bangladeshis to invest | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: দেশে বিনিয়োগ করার জন্য বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। স্কটল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান। ওই অনুষ্ঠানে ভারচুয়ালি যোগ দেন তিনি।

[আরও পড়ুন: হাত বাড়াল ফাইজার, করোনা মোকাবিলায় বাংলাদেশে শুরু কিশোর ও কিশোরীদের টিকাকরণ]

প্রবাসীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, “আমরা প্রতিবন্ধকতাগুলি খুঁজে বের করব। আপনাদের আশ্বাস দিচ্ছি, সেগুলির সমাধান করার মাধ্যমে বিনিয়োগের পরিবেশকে আরও সুবিধাজনক করব।” আওয়ামি লিগ সরকার সব সময়ই গণমুখী বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী হাসিনা। তিনি জানান, তাঁরা সব সময় দেশ ও জনগণের কল্যাণে কাজ করেন। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে বর্তমান আওয়ামি লিগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদের জন্য তাঁর সরকার বিশেষ ব্যবস্থার প্রস্তাব করেছে। ফলে দেশে বিনিয়োগের জন্য অত্যন্ত সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। 

গত রবিবার COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে পৌঁছন প্রধানমন্ত্রী হাসিনা। সেখানে সোমবার ধনকুবের বিল গেটসের সঙ্গে বৈঠক করেন তিনি। COP26 সম্মেলনে উন্নত দেশগুলির কাছে কার্বন নিঃসরণ কমানোর আরজি জানান হাসিনা। একইসঙ্গে গ্লোবাল ওয়ার্মিংয়ের মোকাবিলা করার জন্যও উন্নত দেশগুলির কাছে পদক্ষেপ করার আবেদন জানান প্রধানমন্ত্রী। একইসঙ্গে দূষণ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে উন্নয়নশীল দেশগুলিকে প্রতিশ্রুতি মেনে ১০০ বিলিয়ন অনুদানের কথাও মনে করিয়ে দেন তিনি।

উল্লেখ্য, একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক শেষে ৯ নভেম্বর লন্ডন থেকে প্যারিসের উদ্দেশে রওনা হবেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকএ বসবেন তিনি। একইডান ফ্রান্সের প্রধানমন্ত্রীর সঙ্গেই বৈঠকে বসবেন হাসিনা। সবশেষে ১৪ নভেম্বর রাজধানী ঢাকায় ফেরার কথা রয়েছে তাঁর।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টাই খোলা থাকবে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত, ভারত-বাংলাদেশের যোগাযোগে নয়া পদক্ষেপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে