Advertisement
Advertisement
বাংলাদেশের করোনা চিত্র

বাংলাদেশে করোনার বলি ১৫০০, পুলিশ মহলে সংক্রমণ বৃদ্ধিতে বাড়ছে উদ্বেগ

দেশের ২৭ টি 'রেড জোন' এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

Coronavirus kills more than 1500 in Bangladesh, cases crosses 1,12,000
Published by: Sucheta Sengupta
  • Posted:June 22, 2020 6:15 pm
  • Updated:June 22, 2020 6:17 pm

সুকুমার সরকার, ঢাকা: নোভেল করোনা ভাইরাসের (Coronavirus) কোপে মৃত্যুমিছিল দীর্ঘায়িত বাংলাদেশে। করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ১৫০০। গত ২৪ ঘণ্টার নতুন করে ৩৮ জনের মৃত্যু হয়েছে বলে সোমবার দুপুরের স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বুলেটিনে প্রকাশ করা হয়েছে। এই তথ্য জানিয়েছেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। বাংলাদেশের এই মুহূর্তে করোনা পজিটিভের সংখ্যা প্রায় ১ লক্ষ ১৩ হাজার।

করোনা থেকে জনগণকে সচেতনতা, নিরাপত্তা ও পরিষেবা প্রদান করতে বিপদ বাড়ছে বাংলাদেশের পুলিশ মহলে। এখনও পর্যন্ত করোনায় ৩১ জন পুলিশকর্মীর প্রাণ গিয়েছে। সংক্রমণ ছড়িয়েছে প্রায় ৯ হাজার জনের শরীরে। পুলিশের সদর দপ্তরের হিসেব অনুযায়ী, গত শনিবার থেকে রবিবার – এই ২৪ ঘণ্টায় সারা দেশে ৩০৪ পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) আক্রান্তের সংখ্যাই ২১২০। বাহিনীতে আক্রান্ত প্রায় ৯ হাজার সদস্য বিভিন্ন ইউনিটে কর্মরত। সারা দেশে ৯ হাজার ৩৭৫ পুলিশ সদস্য কোয়ারেন্টাইনে ছিলেন। আইসোলেশনে রয়েছেন ৪৫০ পুলিশ সদস্য। সুস্থ হয়ে উঠেছেন ৫৪০৮ পুলিশ সদস্য। পুলিশ সদস্যদের আক্রান্ত হওয়ার বিষয়ে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক সোহেল রানা জানান, পুলিশ মানুষের নিরাপত্তা ও সুরক্ষায় কাজ করে। তাঁরা আক্রান্ত হওয়ার ভয় করছেন না।

Advertisement

[আরও পড়ুন: ‘আগস্ট মাসেই বাংলাদেশে করোনার সংক্রমণ সর্বোচ্চ শিখরে পৌঁছবে’, বলছেন বিশেষজ্ঞরা]

এদিকে, সংক্রমণ বাড়তে থাকায় আর ঝুঁকি না নিয়ে বাংলাদেশের ১০ জেলার ২৭টি রেড জোনে বিভিন্ন ধাপে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। রবিবার রাতে মন্ত্রণালয়ের উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম এনিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর জেলার ২৭ এলাকাকে ‘রেড জোন’ উল্লেখ করে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

Advertisement

[আরও পড়ুন: ফের মারণ কামড় করোনার, বাংলাদেশে প্রয়াত মুক্তিযোদ্ধা কামাল লোহানি]

এই সব এলাকায় বসবাসরত সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরতদের ক্ষেত্রে এই ছুটি প্রযোজ্য হবে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটিও অন্তর্ভুক্ত থাকবে। তবে জরুরি পরিষেবা সাধারণ ছুটির আওতার বাইরে থাকবে। উত্তর ২৪ পরগণা জেলার সীমান্ত সংলগ্ন বাংলাদেশের যশোরের বেনাপোল পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড বাহাদুরপুর রোড সম্পূর্ণরূপে লকডাউন ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ