BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: শাহজালাল বিমানবন্দরে তৈরি ল্যাবরেটরি, ঢাকায় চালু হচ্ছে RT-PCR পরীক্ষা

Published by: Sucheta Sengupta |    Posted: September 27, 2021 2:05 pm|    Updated: September 27, 2021 2:07 pm

Coronavirus: RT-PCR test will be done at Dhaka Airport experimentally | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বিমানবন্দরেই এবার হবে RT-PCR টেস্ট। বাংলাদেশের (Bangladesh) রাজধানী ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে শুরু হবে RT-PCR পরীক্ষা। এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। জানা গিয়েছে, প্রবাসী কর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনা ভাইরাসের (Coronavirus) নমুনা পরীক্ষার জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরি (Laboratory) তৈরি হচ্ছে। সেখানেই মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে তা শুরু হবে।

রবিবার ঢাকায় (Dhaka) সচিবালয়ে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান এ কথা জানান। তিনি বলেন, ‘‘আমাদের বন্ধুপ্রতিম রাষ্ট্র আরব এমিরেট একটি শর্ত দিয়েছে। বাংলাদেশিদের যেতে হলে যাত্রার ৪৮ ঘণ্টা ও ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে পিসিআর টেস্ট করতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্মিলিতভাবে বিমানবন্দরের ভিতরে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক আরটি-পিসিআর ল্যাবরেটরির পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে।’’

[আরও পডুন: বাসর ঘরে আত্মীয়দের থাকা নিয়ে মনোমালিন্য, অভিমানে গলায় ফাঁস দিয়ে ‘আত্মঘাতী’ স্বামী]

তিনি আরও জানান, ‘‘যদি এতে আমরা সাফল্য পাই এবং নিরাপদ হয়, তখন আমরা এয়ারলাইন্সগুলিকে জানাব। আশা করছি, ২৮ সেপ্টেম্বর থেকেই তা চালু করতে পারব। কারণ, আমাদের ৪৮ ঘণ্টা সময় দিতে হবে। প্রত্যেক যাত্রীকে ৪৮ ঘণ্টা আগে পিসিআর টেস্ট করতে হবে। পিসিআর টেস্ট করার জন্য আমাদের কমপক্ষে দু’দিন সময় দিতে হবে বিমান সংস্থাগুলিকে।” এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের আশা, আগামী ২ বা ৩ দিনের মধ্যে পুরোপুরিভাবে আরটি-পিসিআর পরীক্ষা শুরু হয়ে যাবে। এরই মধ্যে প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা (PM Sheikh Hasina) নির্দেশিকা দিয়েছিলেন, দ্রুত বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্ট শুরু হোক। সেই কারণে নমুনা পরীক্ষা হিসেবে ৪৬ জনকে এর মধ্যে পাঠানো হয়েছে।

[আরও পডুন: বাংলাদেশের উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় পঞ্চমুখ রাষ্ট্রসংঘের মহাসচিব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement